Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

চট্টগ্রামে এক লাফে আক্রান্ত ৫৯

বাড়ছে করোনা টেস্ট

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ মে, ২০২০, ১২:০৪ এএম

চট্টগ্রামে একদিনেই সর্বোচ্চ ৫৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ফৌজদারহাটের বিআইটিআইডিতে ১৯৮ জনের নমুনা পরীক্ষায় ১৮ জনের সংক্রমণ পাওয়া যায়। এছাড়া কক্সবাজারের ল্যাবে চট্টগ্রামের একজনের করোনা পজেটিভ আসে।
অন্যদিকে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে ৬১টি নমুনা পরীক্ষা শেষে গতকাল শুক্রবার জানানো হয় ৪০ জনের নমুনায় করোনা সংক্রমণ পাওয়া গেছে। তবে সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি ইনকিলাবকে বলেন, এ ফলাফল নিয়ে কিছুটা বিভ্রান্তি আছে। আমরা যাচাই বাছাই করে সেটা গ্রহণ করবো এবং শনিবারের রিপোর্টের সাথে যোগ করব। আক্রান্তদের মধ্যে পুরাতন অনেকের করোনা পজেটিভ এসেছে বলে জানান তিনি।

মহানগর ও জেলায় ইতোমধ্যে হট স্পট হিসাবে চিহ্নিত এলাকায় সংক্রমণ বেড়ে যাওয়ায় রোগীর সংখ্যা বাড়ছে বলে জানান সিভিল সার্জন। টেস্ট বাড়ায় সনাক্তের হারও বাড়ছে। এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৯৮ জন।
এদিকে চট্টগ্রামে টেস্ট আরও বাড়ানো হচ্ছে। বৃহস্পতিবার চট্টগ্রাম সার্কিট হাউসে এক সমন্বয় সভায় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রতিদিন গড়ে অন্তত ৫০০ জনের নমুনা পরীক্ষার ব্যবস্থা নেওয়ার তাগিদ দেন। বিআইটিআইডি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে এখন ৩০০টি নমুনা টেস্ট হচ্ছে। আজ থেকে চমেক ল্যাবে টেস্ট শুরু হলে দিনে একশটি নমুনা টেস্ট করা যাবে। এ ছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও একটি ল্যাবে টেস্টের চেষ্টা চলছে। সেটি চালু হলে দিনে পাঁচশতাধিক নমুনা টেস্ট করা যাবে। অপরদিকে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়–য়ার প্রচেষ্টায় সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলা থেকে সংগৃহিত নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজের ল্যাবে টেস্ট শুরু হয়। করোনায় চট্টগ্রামে এ পর্যন্ত মারা গেছে ১৪ জন। সুস্থ হয়েছেন ৪৭ জন।

উপসর্গ নিয়ে মৃত্যুর দুদিন পর গতকাল জানা গেছে নগরীর দামপাড়ার বাসিন্দা মো. ওয়াহেদ (৭৭) করোনায় আক্রান্ত ছিলেন। গত মঙ্গলবার নিজ বাড়িতে তার মৃত্যু হয়। গতকাল তার রিপোর্টে করোনা পজেটিভ আসে। এরপর তার বাসাসহ আশপাশের দশটি ভবন লকডাউন করেছে চকবাজার থানা পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম


আরও
আরও পড়ুন