Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

সহিংসতা রোধ করতে হবে: জাতিসংঘ মহাসচিব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ৯:২৬ পিএম

বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতিতে প্রতিনিয়ত বাড়তে থাকা জাতিবিদ্বেষ, ঘৃণা এবং মুসলিমবিরোধী হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

আজ (শুক্রবার) এক ভিডিও বার্তায় তিনি বলেন, ‘এ মহামারি জাতিবিদ্বেষ, আতঙ্ক ও ঘৃণার সুনামি সৃষ্টি করেছে। অনলাইনে বিদেশিবিরোধী মন্তব্য ছড়িয়ে পড়েছে, রাস্তায় রাস্তায় অভিবাসনবিরোধী বিক্ষোভ হচ্ছে এবং মুসলিম-বিদ্বেষী হামলা বাড়ছে।´

গুতেরেস বলেন, অভিবাসী ও শরণার্থীদের ´ভাইরাসের উৎস´ বলে চিহ্নিত করে তাদের চিকিৎসা সেবা দিতে অস্বীকৃতি জানানো হচ্ছে। তাছাড়া সংবাদিক, তথ্য ফাঁসকারী, স্বাস্থ্যকর্মী, ত্রাণকর্মী ও মানবাধিকারকর্মীরা নিজেদের দায়িত্ব পালন করতে গিয়ে আক্রমণের শিকার হচ্ছেন। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এসব বিদ্বেষমুলক বক্তব্যের অবসানে সবাইকে একত্রিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।

জাতিসংঘ প্রধান বলেন, ´আমি প্রত্যেককে ঘৃণার বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি, আপনারা একে অপরকে মূল্যবোধের শিক্ষা দিন, প্রতিটি সুযোগ গ্রহণ করুন ও ভালোবাসা ছড়িয়ে দিন। আমরা যখন মহামারী প্রতিরোধ করতে চাইছি, তখন আমাদের অবশ্যই মানুষকে সুরক্ষা করতে হবে, রোধ করতে হবে কুসংস্কার ও সহিংসতা।´

১ মিনিট ২৭ সেকেন্ডের এই বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে প্রযুক্তির সাহায্যে শিক্ষা পদ্ধতির ওপর নির্ভরশীল হওয়ার পরামর্শ দেন। গুতেরেসবলেন, বিশ্বের কোটি কোটি যুবক এখন অনলাইনে সময় ব্যয় করছে। আর চরমপন্থীরা এই সময় তাদের বিপথে নেয়ার চেষ্টা করছে। গুতেরেস সামাজিক গণমাধ্যমগুলোকে বর্ণবাদী, ঘৃণাত্মক ও অন্যান্য ক্ষতিকর কনটেন্টগুলো নিজেদের সাইট থেকে মুছে ফেলার পরামর্শ দেন।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ মহাসচিব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ