Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

মধ্য জুনে লকডাউন পুরোপুরি তুলে নেবে নরওয়ে

ডেইলি মেইল | প্রকাশের সময় : ৯ মে, ২০২০, ১২:০২ এএম

নরওয়ে করোনাভাইরাসে মাত্র ২১৭ জন মারা যাওয়ার পর জুনের মাঝামাঝি নাগাদ তার করোনভাইরাস লকডাউন পুরোপুরি তুলে নেয়ার পরিকল্পনা ঘোষণা করেছে। দেশটি ১২ মার্চ প্রথম পুরো লকডাউনে যাওয়া ইউরোপীয় দেশগুলির মধ্যে ছিল এবং এখন সেখানে কেবল ৮ হাজার ৩৪ জন করোনারোগী শনাক্ত হয়েছে। খবরে বলা হয়েছে, সংক্রমণের বক্ররেখা সফলভাবে চূড়ান্ত করার পরে ১৫ জুনের মধ্যে প্রায় সমস্ত নিষেধাজ্ঞা সরিয়ে নেয়ার পরিকল্পনা রয়েছে।
প্রতিবেশী সুইডেনের তুলনায় যারা আরও স্বাচ্ছন্দ্য সামাজিক দূরত্বের ব্যবস্থার পক্ষে সম্পূর্ণ লকডাউন উপেক্ষা করে চলেছে যাদের আক্রান্তের সংখ্যা নরওয়ের প্রায় তিনগুণ ২৫ হাজার ২৬৫ জন। সুইডেনের মৃত্যুর সংখ্যা ৩ হাজার ১৭৫ জন যা নরওয়ের প্রাণহানির সংখ্যার ১৪ গুণেরও বেশি। ভয়াবহ সংখ্যক মৃত্যুর হিসাব দেশটির কর্মকর্তাদের ‘বড় ব্যর্থতা’ স্বীকারে বাধ্য করেছে।
এমনকি জনসংখ্যার আকার এবং ঘনত্বের পার্থক্যের জন্য সুইডেনের অবস্থা আরও খারাপ হয়েছে। সুইডেনের জনসংখ্যা নরওয়ের দ্বিগুণ এবং জনসংখ্যার ঘনত্ব যা দেড় গুণ বেশি।
নরওয়ের প্রধানমন্ত্রী এর্না সলবার্গ বৃহস্পতিবার ঘোষণা করেছেন যে, আগামী সোমবার থেকে নিষেধাজ্ঞাগুলি সহজ করা শুরু হবে। সামাজিক দূরত্ব বজায় রেখে ২০ জনের ব্যক্তিগত এবং ৫০ জনের বেশি মানুষের গণসমাবেশের অনুমতি দেয়া হবে।
কর্মক্ষেত্রগুলিকে কঠোর সামাজিক দূরত্ব দিয়েও আবার খোলা হবে, স্পোর্টস হলগুলি আবারও খোলার অনুমতি দেয়া হবে এবং ২০ জনেরও কম লোকের সাথে জড়িত ক্রীড়া আবার শুরু করা যাবে।
সংক্রমণের হার কম থাকলে ১১ মে সারা দেশে স্কুল ও কলেজগুলি পুনরায় চালু হবে এবং বার এবং বিনোদন পার্কগুলো খুলে যাবে ১ জুন। এরপরে ১৫ জুন চ‚ড়ান্ত বিধিনিষেধ প্রত্যাহার করা হবে। ২০০ জনের বেশি লোকের জমায়েতের অনুমতি দেয়া, জিম এবং ফিটনেস কেন্দ্রগুলি আবার খোলা এবং ফুটবল লীগ আবার শুরু হবে।
‘আপনি আমাদের ধৈর্য্য দেখিয়েছেন, এখন ফিরে আসার পালা আমাদের। সেকারণেই আমরা নরওয়ে পুনরায় চালু করার পরিকল্পনা পেশ করছি, যা প্রতিদিনের জীবন ফিরিয়ে নেওয়ার পরিকল্পনা, ‘সলবার্গ বলেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন