Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

জিংপিং, পুতিনকে চিঠি দিলেন কিম জং উন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২০, ১:৪৭ পিএম
অসুস্থতা ও থাকা না থাকা নিয়ে বিশ্বজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। এমন আলোচনার মধ্যেই এবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে চিঠি পাঠিয়েছেন কিম। করোনা পরিস্থিতি নিয়ে বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের চিঠি দিচ্ছেন তিনি।
প্রথম চীনের প্রেসিডেন্টকে চিঠি পাঠিয়েছেন কিম। করোনাভাইরাস নিয়ন্ত্রণে আনার জন্য ওই চিঠিতে চীনের প্রশংসা করেছেন তিনি। এরপরই তিনি চিঠি পাঠালেন রাশিয়ায়। করোনাভাইরাস নিয়ন্ত্রণের সাফল্য কামনায় পাশাপাশি দ্বিতীয় বিশ্বযুদ্ধে জয়ের বর্ষপূর্তিকে অভিনন্দন জানালেন তিনি।
বিগত বেশ কিছুদিন ধরেই নিজেদের সীমান্ত বন্ধ রেখেছে উত্তর কোরিয়া। আর তারপরই এভাবে কূটনৈতিক সম্পর্ক সুন্দর করে তোলার জন্য কিম চিঠি লিখছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
উত্তর কোরিয়ার সেন্ট্রাল নিউজ এজেন্সির খবর অনুযায়ী ওই বার্তায় কিম জিনপিংকে অভিনন্দন জানিয়েছেন। কিমের মতে, আচমকা তৈরি হওয়া উদ্ভূত মহামারি পরিস্থিতি তিনি অত্যন্ত দক্ষতার সঙ্গে মোকাবিলা করেছেন। তবে ঠিক কবে বার্তাটি পাঠানো হয়েছে, তা এখনও অজানা।
আসলে, কিমের এই জিনপিং প্রীতি প্রকাশের নেপথ্যে অনেকেই ভিন্ন ব্যাখ্যা খুঁজে পাচ্ছেন। উত্তর কোরিয়ার অর্থনীতি মূলত নির্ভরশীল বৈদেশিক বাণিজ্যের উপর। ৯০ শতাংশ বৈদেশিক বাণিজ্য বিস্তারে এশিয়ান জায়ান্ট অর্থাৎ চীনের দিকে চোখ কিমের দেশের। সাম্প্রতিক করোনা পরিস্থিতিতে বাণিজ্য তলানিতে ঠেকেছে। পরিসংখ্যান বলছে, অন্তত ৫৫ শতাংশ বাণিজ্য কমেছে। কারণ, করোনা সংক্রমণ রুখতে সীমান্ত সিল করে দিতে হয়েছিল। ফলে করোনা না হোক, বাণিজ্যে ভাঁটার টানে কার্যত খুঁড়িয়ে হাঁটছে উত্তর কোরিয়া। বিশেষজ্ঞদের মত, তার জেরেই ফের চীনের স্তূতি করে নিজেদের আখের গোছাতে চাইছে পিয়ংইয়ং।
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিম জং উন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ