Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকারের ইচ্ছা পূরণে খালাস বাতিল করে রায় দেয়া হয়েছে

প্রতিক্রিয়া : সারাদেশে বিক্ষোভ, কুমিল্লায় রোববার হরতাল : বিএনপি

প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৩৭ এএম, ২২ জুলাই, ২০১৬

স্টাফ রিপোর্টার : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে রায়ের প্রতিবাদে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি এবং তার অঙ্গ ও সহযোগী সংগঠন। আগামী রোববার হরতাল ডেকেছে কুমিল্লা ছাত্রদল। এদিকে বিক্ষোভ চলাকালে নয়াপল্টন থেকে বিএনপির সহ-দফতর সম্পাদকসহ ১৩ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। সরকারের ইচ্ছাপূরণের উদ্দেশ্যে মুদ্রা পাচার মামলায় নিম্ন আদালতের খালাসের রায় বাতিল করে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে শাস্তি দেয়া হয়েছে অভিযোগ করেছে বিএনপি
দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী দলের পক্ষে এ অভিযোগ করেন। গতকাল বৃহস্পতিবার রায়ের পর দুপুরে দলের কেন্দ্রীয় কার্যালয়ে রিজভীর সংবাদ সম্মেলনের কিছুক্ষণ পর যুক্তরাজ্যে সফররত মির্জা ফখরুল গণমাধ্যমে একটি বিবৃতি পাঠান।
উচ্চ আদালতে রায় ঘোষণার আগে দলের নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে দলের সহ দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপুসহ ১৩ জন নেতাকর্মীকে আটক করা হয়। দলের পক্ষ থেকে আটককৃতদের নিঃশর্ত মুক্তি দাবি করা হয়েছে। হাইকোর্টের রায়ের আগ থেকেই  আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের কার্যালয়ের আশপাশে  মোতায়েন ছিল।
দিনভর ক্ষোভ-বিক্ষোভে প্রতিবাদমুখর থাকে দলীয় নেতাকর্মীরা। গতরাতেই বিএনপির সিনিয়র নেতাদের সাথে বৈঠক করেন দলীয় প্রধান বেগম খালেদা জিয়া।  

শীর্ষ নেতাদের সাথে খালেদা জিয়ার বৈঠক : আজ সংবাদ সম্মেলন
তারেক রহমানের বিরুদ্ধে উচ্চ আদালতের রায় ঘোষণার পরিপ্রেক্ষিতে গত রাতে দলের সিনিয়র নেতাদের নিয়ে বৈঠক করেছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া।
রাত ৯টায় গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এই বৈঠক শুরু হয়। বৈঠকের ঘণ্টা খানেক পর দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সাংবাদিকদের বলেন, বৈঠকে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের মামলার রায়, পরবর্তী আইনগত বিষয়সহ দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হচ্ছে। বৈঠকে বিষয় সম্পর্কে আজ সকাল ১১টায় নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালযে সংবাদ ব্রিফিং করে জানানো হবে।
গুলশানের কার্যালয়ে বৈঠকে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, আসম হান্নান শাহ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, হাফিজ উদ্দিন আহমেদ, আব্দুল্লাহ আল নোমান, সেলিমা রহমান, চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন, শামুসজ্জামান দুদু, জয়নুল আবেদীন, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন, খায়রুল কবীর খোকন, সাবেক এমপি আবুল খায়ের ভুঁইয়া, বিএনপি নেতা হাবিবুর রহমান হাবিব, আনোয়ারুল আজীম, শামা ওবায়েদ প্রমুখ উপস্থিত ছিলেন।
এর আগে বিবৃতিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেন, বেগম খালেদা জিয়া, তারেক রহমান, দলের নেতাকর্মীসহ জাতীয়তাবাদী শক্তিকে নির্মূল করতে চায়। এ লক্ষ্যে  রাষ্ট্রের সব প্রতিষ্ঠানকে করায়ত্ত করে যে নির্দয় নীল নকশা বাস্তবায়ন করছে তা নজিরবিহীন। বিশ্বের কোথাও এই নির্মমতার দৃষ্টান্ত পাওয়া যাবে না। তারেক রহমানের বিরুদ্ধে অর্থ পাচার সংক্রান্ত মিথ্যা, বানোয়াট ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় সরকার দুর্নীতি দমন কমিশনকে ব্যক্তিগত হাতিয়ারে পরিণত করে প্রতিহিংসা চরিতার্থ করছে। সাক্ষীরাও কোনো তথ্য প্রমাণের ভিত্তিতে আদালতে কিছু বলতে পারেননি। সরকার দুর্নীতি দমন কমিশনের মাধ্যমে আপীল করে তাদের ইচ্ছা পুরণের জন্য এই কর্মকান্ড করেছেন। এটা গভীর চক্রান্ত। এই কর্মকা-ের নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। বিএনপি উচ্চ আদালতের কাছে ন্যায় বিচার প্রত্যাশা করে ।
স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের বিক্ষোভ
উচ্চ আদালতে দেয়া সাজার প্রতিবাদে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল করে স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল। গত বৃহস্পতিবার রাজধানীতে এ মিছিল বের করা হয়। এদিকে রায়ের প্রতিবাদে আজ শুক্রবার সারাদেশের জেলা ও মহানগরীতে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে স্বেচ্ছাসেবক দল। সকাল থেকেই নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিপুল সংখ্যক পুলিশ অবস্থান নেয়। নেতাকর্মীদের কার্যালয়ের ভেতরে প্রবেশে বাধা দেয়া হয়।  
দুপুরে রাজধানীর শান্তিনগর, গ্রিন রোডে স্বেচ্ছাসেবক দলের তাৎক্ষণিক বিক্ষোভ মিছিলে আমিনুল ইসলাম, আক্তারুজ্জামান বাচ্চুসহ সংগঠনের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন। রায়ের প্রতিবাদে ছাত্রদল কেন্দ্রীয় সংসদ, ঢাকা বিশ্ববিদ্যালয়, মহানগর উত্তর ও দক্ষিণ বিক্ষোভ মিছিল করে।
রায়ের পরপরেই পল্টনের কালভার্ট রোডে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি রাজিব আহসান, সাধারণ সম্পাদক আকরামুল হাসান ও সিনিয়র সহসভাপতি মামুনুর রশিদ মামুনের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের করে। কেন্দ্রীয় নেতা মনিরুল ইসলাম মনির, মাসুম বিল্লাহ, কামাল হোসেন, মফিজুর রহমান আসিক, আসাদুজ্জামন আসাদ, রাসেল মিয়া, মামুন খান, মিনহাজউদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন। ছাত্রদল ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি জহির উদ্দিন তুহিনের নেতৃত্বে মতিঝিল ঘরোয়া হোটেলের সামনে থেকে একটি মিছিল শুরু করে দৈনিক ইনকিলাব মোড়ে গিয়ে শেষ হয়।
বিএনপির ১৩ নেতাকর্মী আটক
রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে দলটির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপুসগ ১৩ জন নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল সকালে পল্টন থানা পুলিশ তাদের আটক করে থানায় নিয়ে যায়। দলের সিনিয়র ভাইসচেয়ারম্যান তারেক রহমানের রায়কে কেন্দ্র করে নেতা-কর্মীরা সকাল থেকে কার্যালয়ের সামনে জড়ো হওয়ার চেষ্টা করেন। সেখানে আগে থেকেই আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্যকে মোতায়েন করা হয়। কেন্দ্রীয় কার্যালয়ে নেতাকর্মীদের প্রবেশে পুলিশ বাধা দেয় বলে অভিযোগ করেছে দলটির নেতাকর্মীরা। পুলিশের বাধা উপেক্ষা করে যারা কার্যালয়ে প্রবেশের চেষ্টা করেন তাদেরকেই আটক করা হয়। আটক নেতাকর্মীরা হলেন, তেজগাঁও শিল্পাঞ্চল যুবদলের খলিলুর রহমান, লেলিন, রফিক, বিষু, সাকিরুল ইসলাম, আলী হোসেন ও সবুজ,  পল্লবী যুবদলের স্বপন ও জাহাঙ্গীর এবং মহানগর উত্তর যুবদলের ইউসুফ মিয়া ও মিরাজ। ঢাকা মহানগর পশ্চিম উদ্যেগে রাজধানীর মিরপুর ৬০ ফিট রাস্তায় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন পশ্চিম ছাত্রদলের সভাপতি কামরুজ্জামান জুয়েল, সাধারণ সম্পাদক সাফায়াত রাব্বি, সিনিয়র সহসভাপতি রাজীব আহমেদ, সহসভাপতি ফিরোজ হোসেন, আবুল কালাম আজাদ লেলিন, যুগ্ম সম্পাদক রাশেদুল হাসান ফয়সাল, সাংগঠনিক  মাসুদুর রহমান মাসুদ প্রমুখ।
রাজধানীর হাতিরপুলে ছাত্রদল বেসরকারী বিশ্ববিদ্যালয় শাখা তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলের নেতৃত্বদেন বেসরকারী বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি মুক্তাদির হোসেন তরু ও সাধারণ সম্পাদক মাহাতাব উদ্দিন জিমি।  
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি সোহেল রানার নেতৃত্বে বিক্ষোভ মিছিল হয়। মিছিলে বিশ্ববিদ্যালয়ের চৌরঙ্গী মোড় থেকে শুরু হয়ে উপাচার্য বাসভবন ঘুরে ব্যাচেলর কোয়ার্টার্স হয়ে জাবি স্কুল অ্যান্ড কলেজের সামনে শেষ হয়। ঢাকা কলেজ ছাত্রদলের বিক্ষোভ মিছিল করে রাজধানীর এলিফেন্ট রোডে। মিছিলে নেতৃত্ব দেন ঢাকা কলেজ ছাত্রদলের সভাপতি কাজী মাসুদ করিম ও সাধারণ সম্পাদক  মিজানুর রহমান সজিব।
তিতুমির কলেজ বিক্ষোভ মিছিল করে মহাখালীতে। মিছিলে নেতৃত্ব দেন কলেজ ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি নূর আলম রাসেল, সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম রানা। ফার্মগেটে তেজগাঁও কলেজ বিক্ষোভ মিছিল করে। ধোলাইখালে সরকারি কবি নজরুল কলেজ ছাত্রদল বিক্ষোভ মিছিল করেছে। মিছিলে নেতৃত্বদেন কলেজ ছাত্রদল সভাপতি দেলোয়ার হোসেন রিন্টু, সাধারণ সম্পাদক আরিফ হোসেন। এদিকে কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রদল ও যুবদল তাৎক্ষনিক ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক  অবোরোধ করে এবং বিক্ষোভ  মিছিল করে। মিছিল থেকে হুশিয়ারি দেওয়া হয় রায় প্রত্যাহার না করলে আগামী রোববার কুমিল্লায় সন্ধ্যা হরতাল কর্মসূচি ঘোষণা করা হবে। এছাড়াও বরিশাল, চট্টগ্রাম, পিরোজপুর, সুনামগঞ্জ, রাজশাহী, বগুড়া, কুষ্টিয়া, যশোর, খুলনাসহ দেশের সকল ইউনিটে বিক্ষোভ কর্মসূচী পালন করে ছাত্রদল। নয়াপল্টনে বিএনপি নেতাকর্মী গ্রেফতার প্রসঙ্গে পল্টন থানার ওসি মোর্শেদ আলম ইনকিলাবকে বলেন, বিভিন্ন জায়গায় থেকে ১০/১২ জনকে আটক করা হয়েছে। যাচাই-বাছাই শেষে তাদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকারের ইচ্ছা পূরণে খালাস বাতিল করে রায় দেয়া হয়েছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ