Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উ. কোরিয়ায় করোনা প্রাদুর্ভাব নিয়ে চীনের শঙ্কা প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২০, ৭:৪৯ পিএম

পৃথিবীতে উত্তর কোরিয়া একমাত্র বড় দেশ যাদের আনুষ্ঠানিকভাবে ঘোষিত করোনায় আক্রান্ত কোনও রোগী নেই। দেশটির গণমাধ্যম কঠোরভাবে নিয়ন্ত্রিত হওয়ায় এই সংক্রান্ত কোনও তথ্যও পাওয়া যায় না। তবে তাদের মিত্র চীন এই বিষয়ে শঙ্কা ব্যক্ত করায় দেশটির প্রকৃত পরিস্থিতি নিয়ে শুরু হয়েছে নানান জল্পনা।- বিবিসি, সিএনএন, সিনহুয়া
চীনের প্রেসিডেন্ট শি জিন পিং পরিস্থিতি সামাল দিতে পিয়ংইয়ংকে সহায়তার প্রস্তাব দিয়েছেন। উত্তর কোরিয়ার সদ্য সুস্থ নেতা কিম জং উনের এক চিঠির উত্তর দিতে গিয়ে এ কথা বলেন তিনি। চিঠিতে কিম কোভিড-১৯ মোকাবেলায় সাফল্য লাভের জন্য চীনা প্রেসিডেন্টকে অভিনন্দন জানান কিম। উত্তর কোরিয়ার দাবি তাদের একজনও রোগী যেনো তা থাকে সে বিষয়টি নিশ্চিত করেছেন কর্মকর্তারা। তবে বিশেষজ্ঞরা বলছেন, এটি সম্ভব নয়।
উত্তর কোরিয়াই ছিলো বিশ্বের প্রথম দেশ যারা জানুয়ারির তৃতীয় সপ্তাহেই পর্যটন বন্ধ করে এবং নিজেদের সব সীমান্ত সিল করে দেয়। দেশটির স্বাস্থ্যখাত অত্যন্ত দূর্বল। তাই বিশেষজ্ঞদের শঙ্কা খুব ছোট প্রাদুর্ভাবও কমিউনিস্ট রাষ্ট্রটির জন্য ভয়ানক হয়ে যেতে পারে। নিজের মৌখিক জবাবে শি, চীনের খারাপ সময়ে সহযোগীতার জন্য কিমকে ধন্যবাদ জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ