Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় ঐক্য না হলে দেশ বাঁচবে না

ইফার শেখানো খুতবা পড়ানো হলে সরকার টিকবে না : বঙ্গবীর কাদের সিদ্দিকী

প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চলমান সংকট নিরসনে জাতীয় ঐক্যর কোনো বিকল্প নেই বলে নিজেদের মতামত ব্যক্ত করেছেন দেশের রাজনীতিক ও বিশিষ্টজনেরা। গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি আয়োজিত এক গোলটেবিল বৈঠকে তারা আরও বলেন, কালবিলম্ব না করে এখনই জাতীয় ঐক্যর উদ্যোগ নিতে হবে। ক্ষমতাসীন দল হিসেবে এ দায়িত্ব আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার। সুতরাং অহমিকা ও দম্ভ ছেড়ে এখনই জাতীয় ঐক্য গড়তে হবে। অন্যথায় সরকারও বাঁচবে না, দেশও বাঁচবে না। আলোচনায় ইসলামিক ফাউন্ডেশনের শেখানো খুতবা পড়ানো হলে সরকার টিকবে না, বাংলাদেশও থাকবে না বলেও মন্তব্য করেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী।
সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে জাতীয় এক্য প্রতিষ্ঠায় ‘তৃণমূলে গণতন্ত্রের প্রয়োজনীয়তা’ শীর্ষক এ গোলটেবিল হয়। জেএসডি সভাপতি আ স ম আব্দুর রবের সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় অংশ নেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, জেএসডির সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাইফুল ইসলাম, নাগরিক ঐক্যর নেতা শহীদুল্লাহ কায়সার প্রমুখ। এছাড়া গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরউল্লাহ চৌধুরী ও ঢাবি শিক্ষক ড. আসিফ নজরুল এ গোল টেবিল আলোচনায় অংশ নেন।
বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী বলেন, আমি পরিষ্কার ভাষায় বলতে চাই, প্রকৃত জাতীয় ঐক্য না হলে ক্ষমতাসীনরা মারা যাবেন। বাংলাদেশ মারা যাবে। কেউ বাঁচতে পারবে না। তাই জাতীয় ঐক্যে বাধা না হয়ে সব রাজনৈতিক দলকে সঙ্গে নিয়ে আজই বসুন। আর সময় নেই। আকাশ-বাতাস-তরুলতা জাতীয় ঐক্য চাইছে।
তিনি বলেন, ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগ ৯৮ ভাগ আসন পেয়ে বিজয়ী হয়েছিল। তারপরও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় সংগ্রাম পরিষদ গঠন করেছিলেন। সেখানে আওয়ামী লীগ যেমন ছিল, তেমনি মুসলীম লীগ, নেজামে ইসলাম পার্টি এমনকি জামায়াতও ছিল।
প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে কাদের সিদ্দিকী বলেন, আপনার পিতার নেতৃত্বে দেশ স্বাধীন হয়েছে। আপনার নেতৃত্বে দেশে শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠিত হোক, সেটা আমরা চাই। কিন্তু সে রকম লক্ষণ দেখা যাচ্ছে না। আপনি বলছেন জাতীয় ঐক্য হয়ে গেছে। কার সঙ্গে হয়েছে? এসব ছল-চাতুরি রাখুন। জাতীয় ঐক্যর উদ্যোগ নিন।
আলোচনায় মসজিদগুলোতে ইসলামিক ফাউন্ডেশনের শেখানো খুতবা পড়ানো হলে সরকার টিকবে না, বাংলাদেশও থাকবে না বলেও মন্তব্য করেন বঙ্গবীর কাদের সিদ্দিকী। তিনি বলেন, মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের ফতোয়া আর চলবে না। ইসলামিক ফাউন্ডেশনের চেয়ারম্যান কত বড় প-িত হয়েছেন যে তার কথা অনুযায়ী মসজিদে খুতবা পড়তে হবে। ইসলামের সঙ্গে জঙ্গিবাদের কোনো সম্পর্ক নেই। যারা বলে ইসলামের সঙ্গে জঙ্গিবাদের সম্পর্ক আছে, তাদের ইসলাম ও কোরআন সম্পর্কে কোনো জ্ঞান নেই।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর বিচার দাবি করে কাদের সিদ্দিকী বলেন, প্রকৃত যুদ্ধাপরাধীদের বিচারকে আমি সমর্থন করি। কিন্তু এর আগে হাসানুল হক ইনুকে মন্ত্রিসভা থেকে বের করে কারাগারে পাঠিয়ে দিন। আজ মতিয়া চৌধুরী বড় বড় কথা বলেন। আমরা কি তার অতীত ইতিহাস জানি না? তারও বিচার দাবি করছি।
প্রধানমন্ত্রীর উদ্দেশে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরউল্লাহ চৌধুরী বলেন, আপনি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করেন, অথচ বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকীকে না ডেকেই জাতীয় ঐক্য করে ফেললেন। সংবিধানে বিশ্বাস করেন, অথচ ড. কামাল হোসেনকে ডাকলেন না। আ স ম আব্দুর রব আপনার ডাক পেলেন না?
প্রধানমন্ত্রীর উদ্দেশে ডা. জাফরুল্লাহ চৌধুরী আরও বলেন, আপনি আপনার বাবার ভালো গুণটা গ্রহণ করে অনতিবিলম্বে প্রকৃত জাতীয় ঐক্যের ডাক দিন। দয়া করে চাটুকারদের দ্বারা প্রভাবিত হবেন না।
তিনি বলেন, জামায়াতের ব্যাপারে আপনার আপত্তি থাকাটাই স্বাভাবিক। কিন্তু অন্য রাজনৈতিক দলগুলোকে নিয়ে আজই জাতীয় ঐক্যর প্রস্তুতি নিন। বসে থাকার সময় এখন নয়।
সভাপতির বক্তব্যে জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব বলেন, সরকারের দম্ভ ও অহমিকা দেখে মনে হচ্ছে, তারা এ জঙ্গি ও সন্ত্রাসবাদ নির্মূল করতে চায় না। এটিকে জিইয়ে রেখে রাজনৈতিক ফায়দা লুটতে চায়।
রব বলেন, সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে গুলশান ও শোলাকিয়া হামলার আগাম খবর গোয়েন্দা সংস্থার কাছে ছিল। তাহলে এটিকে প্রতিরোধ করা হল না কেন। এত অস্ত্রশস্ত্র নিয়ে সন্ত্রাসীরা সেখানে প্রবেশ করল কীভাবে?
জাতীয় ঐক্যর আহ্বান জানিয়ে আ স ম রব বলেন, পুলিশ-র‌্যাব এমনকি সেনাবাহিনী দিয়েও এ সমস্যার সমাধান হবে না। সুতরাং ক্ষমতায় থাকার জন্য জঙ্গি ও সন্ত্রাসবাদকে ইস্যু না বানিয়ে এখনই জাতীয় ঐক্যর ডাক দিন।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় ঐক্য না হলে দেশ বাঁচবে না
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ