Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

পাকিস্তানের পর এবার চীন-ভারত সীমান্তেও উত্তেজনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২০, ১:২৮ পিএম

করোনা আবহে এবার উত্তপ্ত ভারত-চীন সীমান্ত। উত্তর সিকিম সীমান্তে তর্কবিতর্ক থেকে হাতাহাতির পর্যায়ে পৌঁছায় দুদেশের সেনাবাহিনীর সদস্যরা। শনিবার নাকু লা সেক্টরে এই হাতাহাতিতে জড়িয়ে পড়েন ভারতীয় ও চীনের সেনারা।
উল্লেখ্য, এই এলাকায় সড়ক পরিবহণ নেই। হেলিকপ্টারে করে যোগাযোগ ব্যবস্থা চালু রাখে ভারতীয় সেনারা।
শনিবার নাকু লা সেক্টরে আচমকাই কথা কাটাকাটিতে জড়িয়ে পড়েন দুদেশের সেনারা। জি নিউজের সূত্র জানাচ্ছে, দুদেশই সীমান্ত বরাবর পেট্রোলিং চালাচ্ছিল। সেই সময় বাগবিতণ্ডা শুরু হয়। পরে তা রীতিমতো হাতাহাতিতে পৌঁছায়। দুপক্ষেরই কয়েকজন সেনা আহত হয়েছেন। পরে গোটা ঘটনার মীমাংসা হয়। সেনা সূত্রে খবর, নাকু লা সেক্টরে সাধারণত কোনও সংঘর্ষের ঘটনা ঘটে নাই। মুগুথাং এলাকার কাছে অবস্থিত এই সেক্টর মোটামুটিভাবে শান্তিপূর্ণ। তবে আচমকাই এই সংঘর্ষে জড়িয়ে পড়েন দুদেশের সেনারা। অবশ্য বিষয়টি পরে মিটিয়ে নেওয়া হয়েছে।
এর আগে, ১ মে অর্থাৎ আন্তর্জাতিক শ্রমিক দিবসে মুখোমুখি হয় ভারত ও চীনের সেনাবাহিনী। সীমান্তের বিভিন্ন পয়েন্টে প্রত্যেকবার মুখোমুখি হয় তারা। কিন্তু এবার সম্ভবত করোনা মহামারীর জেরেই বাধা পড়েছে সেই প্রথায়। প্রত্যেকবারই লাইন অব একচুয়াল কন্ট্রোলে হয় বোর্ডের পার্সোনাল মিটিং বা বিপিএম। সূত্র: কলকাতা২৪



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ