Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ জারি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০২০, ৮:২৯ পিএম

আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিচারিক কার্যক্রম পরিচালনার বিধান রেখে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০’ জারি করেছেন প্রেসিডেন্ট মো. আব্দুল হামিদ।
গত শনিবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের মুদ্রণ ও প্রকাশনা শাখা থেকে প্রেসিডেন্ট মো. আব্দুল হামিদ স্বাক্ষরিত অধ্যাদেশটি প্রকাশ করা হয়েছে।
এক তথ্য বিবরণীতে গতকাল একথা জানিয়ে বলা হয়, অধ্যাদেশটি অবিলম্বে কার্যকর হবে।
বৃহস্পতিবার ৭ মে মন্ত্রিসভা বৈঠকে অনুমোদনের পর অধ্যাদেশটি গেজেট আকারে প্রকাশ করা হয়েছে।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ১০ মে, ২০২০, ১০:৪১ পিএম says : 0
    সরকার প্রধাণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালের জাতীয় নির্বাচনে ডিজিটাল বাংলাদেশ নির্মাণের অঙ্গীকার করেই ক্ষমতায় এসেছিলেন। নেত্রী হাসিনার ইচ্ছা ও তার ছেলে এবং তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের প্রচেষ্টায় দেশে খুব অল্প সময়ের মধ্যেই বিকাশ ঘটে তথ্য-প্রযুক্তির। দেশের প্রত্যন্ত অঞ্চল এমনকি বিচ্ছিন দ্বীপের বাসিন্দারাও এসেছেন তথ্য-প্রযুক্তির আওতায়। শিক্ষিত-অশিক্ষিত, বৃদ্ধ-তরুণ সব বসয়সি মানুষই এখন জেনে গেছেন তথ্য-প্রযুক্তির ব্যবহার। করোনাভাইরাসের সংক্রমণের ফলে বিপ্লব ঘটে গেছে তথ্য-প্রযুক্তিতে। ডিজিটাল বিপ্লবই হয়ে ওঠেছে যোগাযোগ, কাজ-কর্ম, শিক্ষা-চিকিৎসা-বাণিজ্যের প্রধান মাধ্যম। এককথায় বলতে গেলে বলতে হয় জননেত্রীর সুযোগ্য সন্তান জয়ের কারনেই আজ বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশে রূপায়িত। এরপরও আমরা বাঙালীরা শেখ হাসিনার সমালোচনা করি, এটা কি উচিৎ?? আজ দেশের বিচার বিভাগ উন্নত দেশের মত করেই ত্থ্য-প্রযুক্তি ব্যাবহার করে বিচারিক কার্যাদি সুসম্পন্ন করবেন। বাংলাদেশের ইতিহাসে এই পরিবারের সকল সদস্যই যে অবদান রেখেছে এবং রাখছে তাঁরই প্রমাণ করেগেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে দেশ ও দেশবাসীর সেবা শেখ হাসিনার মত করে করার সুযোগ দান করুন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ