Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ শাওয়াল ১৪৪১ হিজরী

রক্তচাপ কমাবে শসার রস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২০, ১২:০২ এএম

উচ্চ রক্তচাপ কিডনি এবং হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। যাদের উচ্চ রক্তচাপ রয়েছে, তাদের স্বাস্থ্য ঝুঁকি কমাতে গূরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে কিছু মৌলিক খাবার। গবেষকদের মতে, শসা উচ্চ রক্তচাপ থেকে মুক্তি দিতে পারে। উচ্চ রক্তচাপ হ্রাস করার জন্য শসা সুষম খাদ্যতালিকায় একটি স্বাস্থ্যকর সংযোজন হতে পারে। শসাতে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে যেকারণে মানুষ এটি খেতে ভালোবাসে।
ড. হেল্থ বেনিফিট্স এর তথ্য অনুযায়ী শসাদে রয়েছে ক্যালসিয়াম, ক্যালোরি, কার্বোহাইড্রেট, ফ্যাট, ফাইবার, গ্লকোজ, নেট্রিয়াম, পটাসিয়াম, প্রোটিন, ভিটামিন এ, বি ১২, বি ৬, সি এবং ডি।

উচ্চ রক্তচাপের জন্য শসার ভূমিকা :
১. পটাসিয়াম : রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য পটাসিয়াম একটি গুরুত্বপ‚র্ণ খনিজ। একটি বড় শসাতে ৪শ’ ৪২ মিলিগ্রাম পটাসিয়াম থাকে। সুস্থ মানুষের দেহে দৈনিক কমপক্ষে ৪ হাজার ৭শ’ মিলিগ্রাম পটাসিয়ামের গ্রহণ করার পরামর্শ দিয়ে থাকেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।
২. সোডিয়াম : ১ কাঁচা শসার মধ্যে কেবলমাত্র ৬ মিলিগ্রাম সোডিয়াম থাকে। মার্কিন যুক্তরাষ্ট্রে স্বাস্থ্য ও মানবসেবা অধিদফতরের স্বাস্থ্য নির্দেশিকা ২০১০ অনুসারে, সোডিয়ামের উচ্চ মাত্রা উচ্চ রক্তচাপের কারণ হতে পারে বা আপনাকে উচ্চ রক্তচাপের কমতে বাধা দিতে পারে। উচ্চ রক্তচাপযুক্তদের প্রতিদিন ১ হাজার ৫শ’ মিলিগ্রামের বেশি সোডিয়াম গ্রহণ করা উচিত নয়। টক, মিষ্টি বা ডিলযুক্ত শসার আচারে প্রতি পরিবেশনায় ১ হাজার মিলিগ্রামেরও বেশি সোডিয়াম থাকতে পারে।

৩. কোলেস্টেরল ও ডায়বেটিস নিয়ন্ত্রণ করে : শসার মধ্যে ইনসুলিন তৈরির জন্য অগ্ন্যাশয় কোষগুলির একটি হরমোন থাকে যা ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী হিসাবে পরিচিত। গবেষকরা জানিয়েছেন যে, শসাতে উপস্থিত স্টেরল্স নামে পরিচিত একটি যৌগ কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করতে পারে। শসাতে প্রচুর পরিমাণে পটাসিয়াম, ফাইবার এবং ম্যাগনেসিয়াম থাকে। এই পুষ্টিগুলি রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকর। এ কারণেই উচ্চ ও নিম্ন রক্তচাপ উভয় চিকিৎসার জন্যই শসা উপকারী।
৪. ওজন নিয়ন্ত্রণ : আপনি যদি স্থূলকায় বা বেশি ওজনের হন, তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, অতিরিক্ত ওজন হ্রাস করে আপনি রক্তচাপ কমাতে সক্ষম হতে পারেন। অতিরিক্ত ওজন কমাতে আপনার অর্থ ব্যয় করার চেয়ে বরং কিছু ক্যালোরি পোড়াতে হবে। খোসাসহ একটি শসাতে ৩শ’ ১ গ্রাম বা প্রায় ১১ আউন্সের একটি শসাতে কেবল ৪৫ ক্যালোরি থাকে। মিশিগান বিশ্ববিদ্যালয় অনুসারে, শসাতে পানির পরিমাণ ৯৫ শতাংশেরও বেশি যা প্রাকৃতিক ক্ষুধা দমনকারী এবং ক্যালোরিবিহীন।

শসার শরবতের সহজ রেসিপি : খোসাবিহীন ৩টি মাঝারি শসা ছোট টুকরো করে কাটুন, ১ থেকে ২ মিনিট ব্লেন্ডর বা ফুড প্রসেসরে ব্লেন্ড করুন। তারপর, মিশ্রনটি মসলিন কাপড় বা সূক্ষ্ন ছাকনিতে ঢেলে নিন। চামচ দিয়ে চেপে যতোটা সম্ভব রস ছেঁকে নিন। রসের মধ্যে প্রয়োজন মতো পানি ও স্বাদ মতো লেবুর রস বা লেবু মেশান। এরপর, ফ্রিজে রাখুন ঠান্ডা করুন ও পান করুন। সূত্র : দ্য রিয়েল হেল্থি থিং।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ