Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

হিটলারের সঙ্গে মেরকেলের তুলনা করে বহিষ্কৃত হলেন মাল্টার রাষ্ট্রদূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২০, ১১:৫৪ এএম

জার্মান স্বৈরশাসক অ্যাডলফ হিটলারের সঙ্গে দেশটির বর্তমান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের তুলনা করে ফেসবুকে পোস্ট দিয়েছিলেন ফিনল্যান্ডে নিয়োজিত মাল্টার রাষ্ট্রদূত মাইকেল জাম্মিত। এই ঘটনার পর তিনি আজ পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। খবর বিবিসি।
বিবিসির প্রতিবেদন অনুযায়ী রাষ্ট্রদূত তার ফেসবুক পেজে লিখেছেন, ‘আজ থেকে ৭৫ বছর আগে আমরা হিটলাকের আটকে দিয়েছিলাম। কিন্তু মেরকেলকে আটকাবে কে? তিনি হিটলারের স্বপ্নপূরণের কাজ করছেন। পুরো ইউরোপ দখলে নিতে চান তিনি।’
তবে পরে অবশ্য সেই পোস্ট ফেসবুক থেকে মুছে ফেলা হয়। এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন, মাল্টার পররাষ্ট্রমন্ত্রী এভারিস্ট বারটোলো। রাষ্ট্রদূতের এমন মন্তব্যের কারণে জার্মানির কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমাপ্রার্থনা করে চিঠি দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।
স্থানীয় এক দৈনিককে পররাষ্ট্রমন্ত্রী বারটালো বলেন, বিষয়টি নজরে আসার পরপরেই অতিদ্রুত তিনি রাষ্ট্রদূতকে তার ওই মন্তব্য প্রত্যাহার করে নেওয়ার নির্দেশ দিয়েছিলেন। ২০১৪ সাল থেকে ফিনল্যান্ডে ইউরোপের দ্বীপরাষ্ট্র মাল্টার রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন মাইকেল জাম্মিত।
দ্বিতীয় বিশ্বযুদ্ধ সমাপ্তির ৭৫ বছর পূর্তি উপলক্ষে তিনি এমন মন্তব্য করেন। ১৯৪৫ সালের ৮ মে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরিসমাপ্তি ঘটে। ইউরোপে বিশেষ করে জার্মানিতে এই ৮ মে দিনটি মুক্তি দিবস বলে পরিচিত। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির নিশ্চিত পরাজয় বুঝতে পেরে আত্মহত্যা করেছিলেন হিটলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মান

১৮ জুন, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ