Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চলতি মাসেই আসছে করোনা শনাক্তকরণ অ্যাপ : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২০, ২:৪৫ পিএম
প্রাণঘাতী করোনা ভাইরাস নিয়ে ভীতি দূর করতে, সচেতনতা বাড়াতে এবং আশপাশের মানুষ কেউ এ ভাইরাসে আক্রান্ত কিনা সে বিষয়ে তাৎক্ষণিক তথ্য দিবে এই অ্যাপ। রয়টার্স জানায়, এ অ্যাপ আনতে চলেছে ডব্লিউএইচও। সংস্থাটির জনসংযোগ অফিস থেকে এ বিষয়ে নিশ্চিত করা হয়েছে। তবে এ সংস্থার বানানো অ্যাপটি মোবাইল অপারেটিং কোম্পানিগুলো সংগ্রহ করে তাদের ইউজারকে জানালে ইউজার অ্যাপটি ইন্সটল করে নিলেই হবে।
টেকনোটক জানায়, কোনও ব্যক্তি নিজের লিঙ্গ, বয়স, উচ্চতা, ওজন, তিনি আগে কোন কোন রোগে আক্রান্ত হয়েছেন তার ইতিহাস, রক্তের গ্রুপ, কোন কোন ওষুধ খান (জেনেরিক নাম) তার নাম, শরীরের তাপমাত্রাসহ একাধিক তথ্য বিস্তারিতভাবে দিলে গুগল আর্থ ওই ব্যক্তির অবস্থান চিহ্নিত করে ডব্লিউএইচএর এই ট্র্যাকিং অ্যাপটি বলে দেবে তিনি করোনায় আক্রান্ত কিনা।
এছড়াও ব্যবহারকারীর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কেমন, কনটেনমেন্ট জোন থেকে তিনি কতটা দূরে রয়েছেন, ব্যবহারকারীর লালারস পরীক্ষা করাতে হবে কিনা ইত্যাদি খুঁটিনাটি বিষয় আগে থেকেই জানিয়ে দেবে এই অ্যাপ। ভারতেও এমন একটি অ্যাপ চালু হয়েছে। যুক্তরাজ্যও কভিড-১৯ প্রতিরোধে একটি অ্যাপ আনতে যাচ্ছে।
এদিকে বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ‘করোনা আইডেন্টিফায়ার’ নামে একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছে। এই অ্যাপটি পরিচালনার দায়িত্ব পেয়েছে টেলিটক এবং অ্যাপটির কারিগরি সহায়তা দিচ্ছে রেডিসন ডিজিটাল টেকনোলজিস লিমিটেড।
করোনা আইডেন্টিফায়ার’ অ্যাপটি আপাতত পরীক্ষামূলক স্তরেই রয়েছে। শিগগির অ্যাপটি গুগল প্লে স্টোর এবং আইওএস স্টোরে পাওয়া যাবে।
1 Attached Images


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ