Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭, ১৬ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

ফিফার নতুন নিয়মেই চলবে বাংলাদেশের ফুটবল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মে, ২০২০, ৫:২৫ পিএম

করোনা দুর্যোগ কবে কাটবে আর কবেই বা ফের মাঠে গড়াবে ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), তা বলা মুশকিল। তবে লিগের ভাগ্য নির্ধারণের জন্য আগামী রোববার জরুরি সভায় বসছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাহী কমিটি। এই সভা শেষে জানা যাবে এবারের বিপিএল ফের কবে মাঠে গড়াবে? তবে যখনই বিপিএলের খেলা শুরু হোক না কেনো তখনই প্রতি ম্যাচে পাঁচ খেলোয়াড় পরিবর্তনের যে নতুন নিয়ম করেছে ফিফা- সেটাই প্রয়োগ করবে বাফুফে। ফিফার নতুন নির্দেশনা ইতোমধ্যেই তাদের কাছে পৌঁছেছে বলে সোমবার জানান বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। তিনি বলেন,‘নির্দিষ্ট সময়ের জন্য ফিফা এই নিয়ম চালু করেছে। ওই সময়ের মধ্যে আমাদের ঘরোয়া ফুটবল হলে নতুন নিয়ম প্রয়োগ করব আমরা। করোনা দুর্যোগের সময়ে খেলোয়াড়রা তাদের ফিটনেস ধরে রাখার কাজটি ঠিকমত করতে পারেননি। বিশ্বব্যাপী ফুটবলারদের কথা চিন্তা করেই, তাদের ইনজুরিমুক্ত রাখতে ফিফা এই প্রস্তাবটি দিয়েছিল ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) কে। সেটা অনুমোদন হয়েছে। তাই আমরা নতুন নিয়মেই খেলা চালাব।’

করোনাভাইরাসের কারণে সাময়িকভাবেই নিয়মটা বদল করেছে ফিফা। স্থগিত হওয়া মৌসুমের খেলা যেন সঠিকভাবে শেষ করা যায়, সেজন্যই প্রতি ম্যাচে বদলি করা যাবে ৫ জন ফুটবলার। করোনার কারণে দুই জন খেলোয়াড় বেশি পরিবর্তনের সুযোগ পাবে দলগুলো।

করোনা দুর্যোগ কেটে গেলে লিগগুলো পূনরায় চালু করা হলে দ্রুত যেন তা শেষ করা যায়, সে লক্ষ্যেই ফুটবলার পরিবর্তনে সাময়িক এই নিয়মের অবতারণা করা হয়েছে বলে ইতোমধ্যে ফিফা জানিয়েছে। কারণে, দ্রুত লিগ শেষ করতে হলে সপ্তাহে ২/৩টি ম্যাচও খেলতে হতে পারে ক্লাবগুলোকে। তাতে ফুটবলারদের ওপর চাপ পড়বে। সেটা কমাতেই এই আইন তৈরি করেছে ফিফা।

ফিফার উপলব্ধি, পাঁচ ফুটবলার পরিবর্তনের সুযোগ নিয়ে এগিয়ে থাকা দল হয়তো সময়ক্ষেপনের কৌশল নিতে পারে। যে কারণে পাঁচবার খেলা থামিয়ে ৫ খেলোয়াড় পরিবর্তন করা যাবে না বলে জানায় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। আগেরমতোই তিনবার খেলা থামিয়ে ৫ খেলোয়াড় পরিবর্তন করতে হবে। সেক্ষেত্রে একবার থামিয়ে একাধিক কিংবা বিরতির সময়ে খেলোয়াড় পরিবর্তন করতে হবে।



 

Show all comments
  • MD: Rayhan Talukder ১৩ মে, ২০২০, ৮:৫৮ এএম says : 0
    Thanks to FIFA for coming up with a good rule of thumb for players
    Total Reply(0) Reply
  • শেখ রাসেল হাসান ১৪ মে, ২০২০, ৬:২৮ এএম says : 0
    নতুন নিয়মের ফলে খেলোয়াড়দের ইন্জুরীর সম্ভাবনা কম থাকবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিফা

২৪ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন