Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ শাওয়াল ১৪৪১ হিজরী

করোনার নয়া উপসর্গ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা একদিকে বেড়েই চলেছে। অপরদিকে যতই দিন যাচ্ছে একাধিক নতুন উপসর্গের দেখা মিলছে। সবচেয়ে অবাক করার বিষয় হচ্ছে এসব উপসর্গ শিশু-কিশোর থেকে শুরু করে বয়স্কদের মধ্যে দেখা যাচ্ছে। আর এটিই ভাবনার কারণ হয়ে দেখা দিয়েছে।

আপনার হয়তো জ্বর-সর্দি-কাশি নেই। তবে সারাদিন শরীরে ক্লান্তি ও অবসন্ন ভাব রয়েছে। এমন হলে অনেক সময় মনে হয় এবং মনে হওয়াটা স্বাভাবিক যে ঘুম ভালো হয়নি। গোটা বিশ্বকে করোনা ধরার আগে তেমনটি সবাই ভাবতেন। কিন্তু বর্তমান পরিস্থিতিতে আসলেই কী তাই?
এসব রোগীর ক্ষেত্রে পরীক্ষা করে দেখা গেছে, এই উপসর্গগুলো করোনাভাইরাসের। শরীরে ম্যাজ ম্যাজে ভাব থাকলেও জ্বর, গায়ে এবং হাত পায়ে ব্যথা নেই। টেস্টের পর দেখা গেছে তাদের করোনা পজিটিভ এসেছে। করোনার এসব উপসর্গই নতুন করে ভাবাচ্ছে চিকিৎসকদের।
মার্কিন যুক্তরাষ্ট্রের ‘সেন্টার্স ফর ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (সিডিসি) করোনা সংক্রমণের নতুন আরও কয়েকটি উপসর্গ তালিকাভুক্ত করেছে। এর মধ্যে রয়েছে পেশির যন্ত্রণা ও মাথাব্যথার উপসর্গ। এ সময় ঘুম থেকে সহজে উঠতে ইচ্ছে করে না। এর মধ্যেও লুকিয়ে থাকতে পারে করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা! সিডিসির সঙ্গে যুক্ত মার্কিন বিশেষজ্ঞরা এমনটিই মনে করছেন।
করোনাভাইরাসের প্রকোপ থেকে পুরোপুরি মুক্তি পেতে এখনও অনেক দিন অপেক্ষা করতে হবে। সম্প্রতি এমনটিই জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেবরিয়াসুস। সামান্য এসব উপসর্গ বা উপসর্গ ছাড়াই করোনা সংক্রমণের আশঙ্কা বাড়ছে। ফলে চিন্তা বাড়াচ্ছে চিকিৎসকদেরও। সূত্র : ইউকে মিরর।



 

Show all comments
  • Rumu Mu ১২ মে, ২০২০, ১:১৫ এএম says : 0
    করোনার অরিজিনাল উপসর্গ হচ্ছে এইসব সাংবাদিকদের নিউজ পড়া,,,,,,
    Total Reply(0) Reply
  • ভালবাসা ভালবাসি ১২ মে, ২০২০, ১:১৬ এএম says : 0
    এরা ভয় দেখিয়ে দেখিয়ে মানুষের ফুসফুস পঁচে ফলবে রোগ ধরার আগেই...
    Total Reply(0) Reply
  • ভালবাসা ভালবাসি ১২ মে, ২০২০, ১:১৬ এএম says : 0
    এরা ভয় দেখিয়ে দেখিয়ে মানুষের ফুসফুস পঁচে ফলবে রোগ ধরার আগেই...
    Total Reply(0) Reply
  • MD Mintu ১২ মে, ২০২০, ১:১৬ এএম says : 0
    ভাই সম্পাদক সাহেব আর ভয় দেখায়েন না...খালি মানুষের মাঝে ভয় ঢুকানো বন্ধ করে সুখবর বা আশাজাগানিয়া নিউজ সংগ্রহ করে দিন..যাতে নিউজ পড়লে শরীরে ইমিউনিটি ভালো হয়...তা না আপনারা মানুষের মাঝে ভয় দেন... এর জবাব একদিন দিতে হবে..
    Total Reply(0) Reply
  • Saif Uddin ১২ মে, ২০২০, ১:১৬ এএম says : 0
    সামনে নতুন উপসর্গ হবে শুধু দুশ্চিন্তা টাকার অভাব
    Total Reply(0) Reply
  • Md Jakaria ১২ মে, ২০২০, ১:১৭ এএম says : 0
    ক্লান্তি পর্যন্ত এসেছে, এরপর যদি হয় এরকম... করোনার নতুন উপসর্গ... হাত পায়ে ঝিন ধরা; করোনার নতুন উপসর্গ... সুস্বাদু খাবারের প্রতি বেশি ঝোঁক ; করোনার নতুন উপসর্গ... প্রেসার হাই/লো হওয়া; করোনার নতুন উপসর্গ... অসময়ে ঘুমানো; করোনার নতুন উপসর্গ... জৈষ্ঠ্যমাসে বেশি গরম লাগা; করোনার নতুন উপসর্গ... অন্ধকারে কম দেখা......... এরকম ভুরিভুরি। তখন কি হবে?
    Total Reply(0) Reply
  • Jannatul Raifa ১২ মে, ২০২০, ১:১৭ এএম says : 0
    তোমাদের এগুলো শুনতেই শুনতেই মারা যাব, কোনো ভাল খবর নেই
    Total Reply(0) Reply
  • ovi ১২ মে, ২০২০, ৪:০২ এএম says : 0
    এরপর উপসর্গ হবে facebook বেশি ব্যবহার করা আর আল্লাহকে ভুলে গিয়ে করনাকে ভয় করা।আল্লাহ হেদায়েত ও হেফাযত করুক সবাইকে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ