Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী

‘নদীভাঙন রোধে বাঁধ নির্মাণ অব্যাহত’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ১২:০২ এএম

আসন্ন বর্ষার প্রস্ততিতে সারাদেশে নদীভাঙনে ঝুঁকিপূর্ণ অন্তত ১০টি জেলায় বাঁধ নির্মাণ কাজ অব্যাহত আছে বলে জানিয়েছেন পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম।
গতকাল সোমবার পানিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। দেশের নড়িয়া, চাঁদপুর, টাঙ্গাইল, রাজবাড়ী, মাদারীপুর, লক্ষ্মীপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, নড়াইল এবং সিরাজগঞ্জের চিহ্নিত এলাকায় বাঁধ নির্মাণ ও বাঁধ রক্ষার কাজ চলমান রয়েছে জানান তিনি।
সংবাদ বিজ্ঞপ্তিতে পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম জানান, বর্ষা সমাগত হওয়ায় আগেই আমরা ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে তীর রক্ষার কাজ শুরু করেছি। এবার কোনো প্রাকৃতিক দুর্যোগ যাতে দেশের বা মানুষের কোনো ক্ষতি না করতে পারে, সে লক্ষ্যে বিদ্যমান করোনা সংকটেও স্বাস্থ্যবিধি মেনে কাজ অব্যাহত রাখতে নির্দেশনা দিয়েছি।

তিনি বলেন, মন্ত্রণালয় ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) ভিডিও কনফারেন্সের মাধ্যমে সব কাজের সমন্বয় করছে। এছাড়া পাউবো মহাপরিচালকসহ একাধিক কর্মকর্তা বিভিন্ন ঝুঁকিপূর্ণ এলাকার কাজ স্বশরীরে গিয়ে তদারকি করছেন। গত ২৯ এপ্রিল আমি নিজেও পদ্মার তীর রক্ষার কাজের অগ্রগতি পরিদর্শন করেছি।

উপমন্ত্রী শামীম বলেন, হাওর এলাকায় পানিসম্পদ মন্ত্রণালয়ের আগাম প্রস্তুতির জন্য এবার ফসল রক্ষা হয়েছে। এছাড়া অতীতের মতো বন্যা বা নদীভাঙনে মানুষের জান-মালের যাতে কোনো ক্ষতি না হয়, প্রধানমন্ত্রীর নির্দেশনা ও নেতৃত্বে পানিসম্পদ মন্ত্রণালয় সেদিকে কাজ করে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নদীভাঙন

১৮ জানুয়ারি, ২০১৯
২৯ সেপ্টেম্বর, ২০১৮
৭ সেপ্টেম্বর, ২০১৮
১৮ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ