Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসির মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ১২:০২ এএম

ডেঙ্গু প্রতিরোধে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) বিভিন্ন এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত রেখেছে ডিএনসিসি। গতাকল সোমবার ডিএনসিসি’র আওতাধিন বিভিন্ন এলাকায় আটটি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। এসময় বিভিন্ন অপরাধে মোট ২০ হাজার টাকা জরিমানা আদায় কারা হয়েছে। এছাড়াও বিভিন্ন আবাসিক বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের মালিককে সতর্ক করা হয়েছে।

ডিএনসিসি পরিচালিত মোবাইল কোর্টগুলো হচ্ছে- নির্বাহী ম্যাজিস্ট্রেট আনোয়ার উল হাকিমের নেতৃত্বে উত্তরায়; অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এ এস এম শফিউল আজমের নেতৃত্বে পলবী এলাকায়; নির্বাহী ম্যাজিস্ট্রেট শরিফুল ইসলামের নেতৃত্বে মহাখালীতে; অঞ্চল-৪ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সালেহা বিনতে সিরাজের নেতৃত্বে শেওড়াপাড়া, কাফরুল ও শ্যামলীতে; নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ মুরশিদুল ইসলাম কল্যাণপুর এলাকায়; নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ মোহাম্মদ বেলায়েত হোসেনের নেতৃত্বে বসিলা এলাকায়; অঞ্চল-৬ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরিনের নেতৃত্বে উত্তরায়; এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাসির উদ্দিন মাহমুদের নেতৃত্বে আশকোনা এলাকায় পরিচালনা করা হয়।

গতকাল সোমবার বিকালে ডিএনসিসি’র জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জাননো হয়।
প্রেস বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, নির্বাহী ম্যাজিস্ট্রেট আনোয়ার উল হাকিম উত্তরা ৩ ও ৫ নম্বর সেক্টরে মোট ১০টি বাড়ি, ভবন, প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেন। এ সময়ে ৩টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেলে মোট এক হাজার টাকা জরিমানা করা হয়। একই সাথে ডিএনসিসির মশককর্মীগণ সেখানে কীটনাশক প্রয়োগ করে মশার লার্ভা ধ্বংস করে। কয়েকটি বাড়িতে জমে থাকা পানি ও ময়লা-আবর্জনা পাওয়া গেলে সেগুলো পরিষ্কারের জন্য ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়।

অঞ্চল-২ (মিরপুর-২) এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এস এম শফিউল আজম মিরপুরের পলবী এলাকায় অভিযান পরিচালনা করেন। এসময় ২৫টি ভবন ও স্থাপনা পরিদর্শন করে ২টিতে এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া গেলে মোট ১২ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট শরিফুল ইসলাম মহাখালী এলাকায় মোট ১৯টি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেন। এ সময় এডিস মশার লার্ভা পাওয়া যাওয়ায় ১টি প্রতিষ্ঠান থেকে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া এডিস মশার বংশবিস্তার সম্পর্কে ১৮টি প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়।

শেওড়াপাড়া, কাফরুল ও শ্যামলী এলাকায় অভিযান পরিচালনা করেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (অঞ্চল-৪) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সালেহা বিনতে সিরাজ। এসময় প্রায় ২৫টি বাসা-বাড়ি ও প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়। কোথাও এডিস মশার লার্ভা পাওয়া যায়নি।
নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ মুরশিদুল ইসলাম কল্যাণপুর এলাকায় অভিযান পরিচালনা করেন। তিনি সেখানে বাড়ি, ভবন ও প্রতিষ্ঠান মালিকদের এডিস মশা প্রতিরোধের উপায় সম্পর্কে সচেতন করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ মোহাম্মদ বেলায়েত হোসেন বসিলা এলাকায় অভিযান পরিচালনা করেন। এসময় কয়েকটি নির্মাণাধীন ভবনে পানি ও ময়লা-আবর্জনা পড়ে থাকতে দেখা যায়। তবে কোথাও এডিস মশার লার্ভা পাওয়া যায়নি। মোবাইল কোর্টের নির্দেশে তাৎক্ষণিকভাবে এগুলো পরিষ্কার করা হয় এবং মশার কীটনাশক ছিটানো হয়। এছাড়া ভবন মালিকদের সতর্ক করে দেওয়া হয়।
অঞ্চল-৬ (হরিরামপুর) এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরিন উত্তরা ১৩ নম্বর সেক্টরে অভিযান পরিচালনা করেন। এসময় ২০টি ভবন ও স্থাপনা পরিদর্শন করা হয়। কয়েকটি বাড়ির আশেপাশে পানি জমে থাকলেও কোথাও এডিস মশার লার্ভা পাওয়া যায়নি। পানি অপসারণ করে তাদেরকে সতর্ক করা হয়েছে। এছাড়া অভিযান চলাকালে রাস্তায় বিভিন্ন স্থানে জমে থাকা পানি অপসারণ করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাসির উদ্দিন মাহমুদ আশকোনা এলাকায় অভিযান পরিচালনা করেন। এসময়ে এডিস মশার লার্ভা পাওয়া গেলে ২টি বাড়ির মালিককে দুই হাজার টাকা করে মোট ৪ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া এলাকাবাসীকে এডিস মশার বিস্তার রোধে সচেতন করা হয়।

অভিযান চলাকালে সাংবাদিক, এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং ডিএনসিসির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারিগণ উপস্থিত ছিলেন। এডিস মশা নিয়ন্ত্রণের মাধ্যমে নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে ডিএনসিসির মোবাইল কোর্ট অব্যাহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু-প্রতিরোধ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ