Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সহজ শর্তে ঋণ চায় অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ১২:০২ এএম

প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজ হতে সহজ শর্তে ঋণ চায় বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরামের শিক্ষকরা। এ লক্ষ্যে সম্প্রতি দিনাজপুর জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে একটি স্মারকলিপিও দিয়েছেন বলে জানিয়েছেন সংগঠনটির আহবায়ক নেকবর হোসাইন। তিনি জানান, শিক্ষামন্ত্রণালয় দির্ঘ ২৮ বছরেও জনবল কাঠামো তৈরি না করায় শুধুমাত্র অনার্স ও মাস্টার্স কোর্সের শিক্ষক কর্মচারী এমপিও সুবিধা থেকে বঞ্চিত হয়েছে। ফলে এই সকল শিক্ষক কর্মচারী সরকার এবং সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কোন আর্থিক সুবিধা পাচ্ছে না। বর্তমান করোনা পরিস্থিতিতে এই শিক্ষকরা অত্যন্ত মানবেতর জীবন যাপন করছে। তাই করোনাভাইরাসের এই সঙ্কটকালীন সময়ে প্রধানমন্ত্রীর প্রণোদনা ঋণ প্যাকেজ থেকে সহজ শর্তে ঋণ চান তারা।

এদিকে প্রধানমন্ত্রীর কাছে যে স্মারকলিপি দিনাজপুর জেলা প্রশাসকের কাছে জমা দেয়া হয়েছে সেখানে বলা হয়েছে-দীর্ঘদিন ধরে আমাদেরকে জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় অন্তর্ভুক্ত না করায় এমপিও ভুক্ত হতে পারছি না। সংশ্লিষ্ট কলেজে হতে যৎসামান্য মাসিক বেতন পেয়ে থাকি। তবুও তা প্রতিমাসে নিয়মিত পাই না। সরকারি নির্দেশনা মোতাবেক প্রাইভেট টিউশনিও বন্ধ করে দিয়েছি। বর্তমান বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশ সরকার জনসাধারণের জীবন বিপন্ন হওয়ার আশংকায় লকডাউন বা সাধারণ ছুটি ঘোষণা দিয়ে বাড়িতে অবস্থানের নির্দেশ দিয়েছেন । হাতেগোনা কয়েকজন শিক্ষক ব্যতীত সারাদেশে প্রায় ৫ হাজার ৫০০ অনার্স -মাস্টার্স শিক্ষক আত্মসম্মানবোধ ও লজ্জায় কাউকে কিছু না বলে নিভৃতে অর্ধাহারে-অনাহারে মানবেতর জীবনযাপন করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঋণ

১২ জুন, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ