Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডলফিন হত্যা বন্ধে ভার্চ্যুয়াল কোর্টে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ১২:০২ এএম

হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধের নির্দেশনা চেয়ে রিট করা হযেছে। গতকাল সোমবার সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট আব্দুল কাইয়ুম লিটন ই.মেলে রিটটি ফাইল করেন। বিচারপতি ওবায়দুল হাসানের বেঞ্চে রিটের শুনানি হওয়ার কথা রয়েছে। ভার্চ্যুয়াল কোর্ট চালুর পর এটিই হচ্ছে ই.মেলে দায়েরকৃত প্রথম রিট। রিটে চট্টগ্রামের হালদা নদীতে আসা ডলফিন হত্যা বন্ধে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না-এই মর্মে রুল চাওয়া হয়েছে। রিটে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের সচিব,পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবং চট্টগ্রামের রাউজান উপজেলা নির্বাহী অফিসারকে প্রতিপক্ষ করা হয়েছে।

পিটিশনের সঙ্গে হালদা নদীতে ডলফিন হত্যা বিষয়ক বেশ কয়েকটি দৈনিক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন যুক্ত করা হয়। প্রতিবেদনগুলোতে বলা হয়, লকডাউন আর শাটডাউন পৃথিবীর নানা প্রান্তের বন্যপ্রাণী ও নদী-সমুদ্রের স্তন্যপায়ী প্রাণীদের জন্য আশীর্বাদ হয়ে এলেও মানুষের নিষ্ঠুরতা থেকে মুক্তি পাচ্ছে না গাঙ্গেয় এ ডলফিন। অবৈধ জালের শিকার হচ্ছে মা মাছও। গত ৯ মে হালদা থেকে উদ্ধার করা হয়েছে ইঞ্জিন বোটের আঘাতে রক্তাক্ত ১৩ কেজি ওজনের একটি মা মাছ। গাঙ্গেয় এ ডলফিন (গাঙ্গেটিকা প্লাটানিস্টা) দক্ষিণ এশিয়ার নদীগুলোতে একটি বিপন্ন প্রজাতি। ডলফিনের চর্বি থেকে তৈরি তেল নারীদের রোগমুক্তি ঘটে এমন কুসংস্কারের বশে এ ডলফিনগুলোকে হত্যা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডলফিন-হত্যা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ