Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভোক্তা অধিকারের অভিযানে ৯৫ বাজারে ৬ লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ১১:৩২ এএম

করোনাভাইরাস আর রমজান মাসকে পুঁজি করে ভোক্তার সঙ্গে প্রতারণা করছে কিছু অসাধু ব্যবসায়ী। কারসাজি করে বেশি দামে বিক্রি করছে পণ্য। ওজনে কম দেয়া এবং নিত্যপণ্যের মূল্য প্রদর্শন করা হচ্ছে না। এসব অপরাধে সারাদেশে ৯৫টি পাইকারি ও খুচরা বাজারের বিভিন্ন প্রতিষ্ঠানকে ছয় লাখ ১৫ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল সোমবার রাজধানী ঢাকাসহ সারাদেশের বিভিন্ন জেলায় অভিযান পরিচালনা করে এসব জরিমানা আদায় করা হয়।
অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে এবং পবিত্র রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় রাখার লক্ষ্যে ঢাকাসহ সারাদেশে বাজার তদারকিমূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ, মজুত ও পণ্যমূল্য সহনীয় রাখতে অভিযান অব্যাহত আছে। সারাদেশের ৯৫টি বাজারে (পাইকারি ও খুচরা) তদারকিমূলক অভিযান পরিচালনা করে মোট ছয় লাখ ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
রাজধানীসহ ঢাকার নবাবগঞ্জ উপজেলার বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপ-সচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস ও সহকারী পরিচালক শাহনাজ সুলতানা, আব্দুল জব্বার মন্ডল, মাগফুর রহমান, ইন্দ্রানী রায় ও মাহমুদা আক্তার।
ঢাকা মহানগরী ও ঢাকার নবাবগঞ্জ উপজেলায় অধিদফতরের আট কর্মকর্তার নেতৃত্বে ২২টি এবং ঢাকার বাইরে ৬১ কর্মকর্তার (বিভাগের উপ-পরিচালক ও জেলায় সহকারী পরিচালক) নেতৃত্বে ৭৩টি বাজারে অভিযান পরিচালনা করা হয়। তদারকিকালে পণ্যমূল্যের তালিকা প্রদর্শন না করা, অধিক মূল্যে পণ্য বিক্রি, মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রিসহ ভোক্তার স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধের জন্য প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোক্তা অধিকার

২৫ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ