Inqilab Logo

ঢাকা, সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৮ শাওয়াল ১৪৪১ হিজরী

নিউজিল্যান্ডে ‘করোনা জয়’ : লকডাউন তুলে নিচ্ছে সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ৩:৪৩ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাস প্রতিরোধে সাফল্যের কারণে আগামী ১০ দিনের মধ্যে লকডাউন তুলে নিচ্ছে নিউজিল্যান্ড। তবে কিছু ক্ষেত্রে নিষেধাজ্ঞা বহাল থাকবে। গতকাল সোমবার (১১ মে) দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা অরডার্ন এ ঘোষণা দিয়েছেন। -রয়টার্স
তিনি টেলিভিশনে দেয়া ভাষণে বলেন, বৃহস্পতিবার থেকে শপিংমল, রেস্টুরেন্ট, সিনেমা ও প্লেগ্রাউন্ড খুলে দেয়া হবে। তবে কোভিড-১৯ আমাদের সাথে নেই এ কথা কেউ বলতে পারবে না। সুতরাং ঝুঁকি আছে। প্রত্যেককে সতর্ক থাকতে হবে।
আরডার্ন বলেন, দেশটিতে দ্বিতীয় স্তরের নিষেধাজ্ঞার আওতায় আন্তর্জাতিক সীমান্ত বন্ধ থাকবে। কিন্তু অভ্যন্তরীণ জীবন অনেকটাই স্বাভাবিকের দিকে যাবে। এর আওতায় নেয়া পদক্ষেপসমূহ আগামী দু’সপ্তাহ পর্যবেক্ষণ করা হবে। এর অগ্রগতির উপর পরবর্তী পদক্ষেপ নির্ভর করবে।
প্রসঙ্গত, মাত্র ৫০ লাখ জনসংখ্যার দেশ নিউজিল্যান্ডে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ১ হাজার ১৪৭ জন এবং মারা গেছে ২১ জন। মধ্য এপ্রিল থেকেই আক্রান্তের সংখ্যা সিঙ্গেল ডিজিটে দাঁড়িয়েছে। সোমবার নতুন করে আক্রান্ত হয়েছে তিন জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ