Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭, ১৮ যিলক্বদ ১৪৪১ হিজরী

আফগানিস্তানে দাফন অনুষ্ঠানে আত্মঘাতী হামলা, নিহত ৪০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ৪:৪০ পিএম

পাকিস্তানের সীমান্তবর্তী আফগানিস্তানের নানগারহার প্রদেশে এক পুলিশ কমান্ডারের দাফন অনুষ্ঠানে বোমা হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে।
প্রাদেশিক গভর্নরের কার্যালয় জানিয়েছে, মঙ্গলবার দুপুরে দাফন অনুষ্ঠানের মাঝামাঝি সময়ে আত্মঘাতী কোনো হামলাকারী এ বোমার বিস্ফোরণ ঘটিয়েছে। কে বা কারা এ হামলা চালিয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি। দায় স্বীকার করেনি তালেবান বা আইএস কেউই। খবর আলজাজিরা ও এনডিটিভির
নানগারহার প্রদেশ গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি বলেন, ওই দাফন অনুষ্ঠানে গিয়ে বোমা হামলার শিকার হয়ে অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে। তিনি বলেন, সোমবার হার্ট অ্যাটাকে মারা যান স্থানীয় এক পুলিশ কর্মকর্তা। তারই জানাজা ও দাফনে জড়ো হয়েছিলেন এসব মানুষ।
প্রাদেশিক কাউন্সিলের আরেক কর্মকর্তা সোহরাব কাদেরি জানান, বোমার বিস্ফোরণে অন্তত ৫০ জন হতাহতের শিকার হয়েছেন। হযরত আলী নামে এক এমপি হামলায় আহত হলেও প্রাণে বেঁচে গেছেন।
এ দিকে এ হামলার দায় স্বীকার করেনি তালেবান গোষ্ঠী। পাকিস্তানের সীমান্তবর্তী হওয়ায় এ অঞ্চলে তালেবানের পাশাপাশি আইএস জঙ্গি গোষ্ঠীও সক্রিয় রয়েছে। আইএস হটাতে বর্তমানে তৎপর রয়েছে তালেবান ও সরকারিসহ বিদেশি বাহিনী। অন্যদিকে আইএস প্রায়ই বোমা হামলা চালাচ্ছে আফগানিস্তানের বিভিন্ন প্রান্তে। রাজধানী কাবুলে মার্চের শেষদিকে একটি শিখ মন্দিওে বোমা হামলা চালিয়ে ২৫ জনকে হত্যা করে আইএস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ