Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘিরে শঙ্কা বাড়ছেই

নারী বিশ্বকাপ বাছাইও স্থগিত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মে, ২০২০, ১২:০৩ এএম

করোনাভাইরাসের মহামারির কারণে জুলাই মাসে হতে যাওয়া মেয়েদের ২০২১ ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব স্থগিত করেছে আইসিসি। স্থগিত থাকছে ২০২২ সালের যুব বিশ্বকাপ বাছাইয়ের ডিভিশন-২ এর খেলাও। গতকাল সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, আয়োজক দেশ, স্বাস্থ্য বিভাগ ও সংশ্লিষ্ট বোর্ডগুলোর সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিস্থিতি অনুক‚লে আসলে টুর্নামেন্টগুলোর সময়স‚চী অংশগ্রহণকারীদের সঙ্গে আলোচনা সাপেক্ষে ঠিক করা হবে।
আগামী ৩ থেকে ১৯ জুলাই শ্রীলঙ্কায় হওয়ার কথা ছিল মেয়েদের বিশ্বকাপ বাছাই। যাতে অংশ নেওয়ার কথা ছিল বাংলাদেশসহ ১০ দলের। আট দলের বিশ্বকাপে এর মাঝেই স্বাগতিক নিউজিল্যান্ড ছাড়াও অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত ও দক্ষিণ আফ্রিকার জায়গা পাকা। বাকি তিনটি স্থানের জন্য বাংলাদেশকে লড়তে হতো আয়ারল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে।
আর ২৪ থেকে ৩০ জুলাই যুব বিশ্বকাপের ডিভিশন-২ এর বাছাইয়ের স‚চি ছিল ডেনমার্কে। কিন্তু আপাতত সেটা আয়োজনের কোনো সুযোগ নেই। অন‚র্ধ্ব-১৯ বিশ্বকাপের আরও দুটি আঞ্চলিক বাছাই নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। আফ্রিকান অঞ্চলের ডিভিশন-২ এর খেলা হওয়ার কথা আগামী আগস্টে তাঞ্জানিয়ায়, এশিয়ান অঞ্চলের খেলা হওয়ার কথা আগামী ডিসেম্বরে থাইল্যান্ডে। আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘সদস্য ও এর সঙ্গে জড়িত দেশ গুলোর সরকার ও স্বাস্থ্য কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে ২০২১ নারী বিশ্বকাপের বাছাইপর্ব ও ২০২২ ছেলেদের অন‚র্ধ্ব-১৯ বিশ্বকাপের বাছাইপর্ব আপাতত স্থগিত করার নির্দেশ দেওয়া হয়েছে।’
আইসিসি টুর্নামেন্ট আয়োজক কমিটির প্রধান ক্রিস টেটলি বলেছেন, ‘কোভিড-১৯ সংক্রমণের ফলে ভ্রমণে বাধা নিষেধ, বিশ্বজুড়ে স্বাস্থ্য ঝুঁকি এবং বিভিন্ন দেশের সরকার ও স্বাস্থ্য কর্তৃপক্ষের উপদেশ মেনে আমরা দুটি বাছাইপর্ব পিছিয়ে দিচ্ছি। নারী বিশ্বকাপ বাছাইপর্ব ও অন‚র্ধ্ব-১৯ বিশ্বকাপের ইউরোপিয়ান বাছাইপর্বের ওপর এর প্রভাব পড়ছে।’ আইসিসি টুর্নামেন্ট আয়োজনের চেয়ে খেলোয়াড়দের স্বাস্থ্য নিয়েই বেশি চিন্তিত। এ কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া বলে জানিয়েছেন টেটলি, ´এই কঠিন সময়ে খেলোয়াড়, কোচ, কর্মকর্তা, সমর্থক ও পুরো ক্রিকেট বিশ্বের সবার স্বাস্থ্য আমাদের কাছে বেশি গুরুত্ব পাচ্ছে এবং আমরা সঠিক ও দায়িত্বশীল সিদ্ধান্ত নিব।
ক্রিকেট খেলুড়ে অনেকগুলো দেশে করোনার প্রকোপ কমার বদলে বাড়তে থাকায় বাতিল হচ্ছে একের পর এক আন্তর্জাতিক সিরিজ। অক্টোবরে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়েও আছে ঘোর অনিশ্চয়তা। যদিও এখনও করোনাভাইরাস দেশটিতে মহামারি আকারে ছড়াতে পারেনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন