Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্রেতা-বিক্রেতা কেউই স্বাস্থ্যবিধি মানছেন না

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ মে, ২০২০, ১২:০২ এএম

জীবন ও জীবিকার তাগিদে সরকার লকডাউন কিছুটা শিথিল করেছে। খুলে দেয়া হয়েছে গার্মেন্টসহ শিল্প প্রতিষ্ঠান। গত রোববার থেকে খুলেছে কিছু মার্কেট-দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান। যদিও রাজধানীর অনেক বড় বিপনী বিতান ও মার্কেট না খোলার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। বিভিন্ন জেলায়ও ব্যবসায়ীরা এমন সিদ্ধান্ত নিয়েছেন।

লকডাউন শিথিল করার ক্ষেত্রে সরকারের দেয়া বিধি-নিষেধ ও শর্ত কোথাও মানা হচ্ছে না। এতে করে প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা ও মৃত্যু। বাড়ছে করোনা ঝুঁকি। মার্কেট খুলে দেয়ার পর গত দুই দিনে রাজধানীতে ভিন্ন চিত্র দেখা যাচ্ছে। সড়কে বিপুল সংখ্যাক ব্যক্তিগত গাড়ি, সিএনজিচালিত অটোরিকশা চলাচল করছে। দাপিয়ে বেড়াচ্ছে রিকশা। যানবাহনের ভিড় বাড়ায় কোন কোন সড়কে যানজট সামলাতে হচ্ছে ট্রাফিক পুলিশকে। শুধু কী ঢাকা? সারাদেশের বিভিন্ন এলাকায়ও এমন চিত্র দেখা যাচ্ছে। কোথাও মানা হচ্ছে না সামাজিক দূরত্ব।

রাজধানীর অলিগলিতেও সামাজিক দূরত্ব বজায় রাখার কোন বালাই নেই। দোকানে দোকানে ভিড় করছেন মানুষ। গতকাল দুপুরের আগে ফকিরাপুল টিএন্ডটি কলোনির কাঁচাবাজারে দেখা যায় মানুষের ভিড়। মার্কেটের পাশের রাস্তায় টিসিবির ট্রাকের সামনে দীর্ঘ লাইন। সেখানে সামাজিক দূরত্ব কেউই মানছে না। বাজারের ভিতরে একটি মোদি দোকানে দেখা যায় ক্রেতাদের ভিড়। ওই দোকানের বাইরে একটি সাদা কাগজে লেখা স্বাস্থ্যবিধি মেনে গোল চিহ্ন দেওয়া স্থানে দাঁড়িয়ে পণ্য কিনুন। কিন্তু ক্রেতাদের কেউই তা মানছেন না। তারা পাশাপাশি অনেকে প্রায় গা ঘেষে দাঁড়িয়ে আছেন। দোকানে থাকা কর্মচারির মুখে মাস্ক নেই। বাজারের প্রায় সব দোকানেই একই চিত্র। বাজারের চিত্র দেখে বুঝা মুশকিল যে দেশে করোনাভাইরাস নামে ভয়াবহ কোন সংক্রমণ ব্যাধি আছে।

তবে অনেকেই দাবি করছেন, তারা পেটের দায়েই দোকান খুলেছেন। দীর্ঘদিন ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বড় ধরনের ক্ষতির মুখে পড়েছেন। ঈদকে সামনে রেখে ব্যবসা প্রতিষ্ঠান চালু করায় সেই ক্ষতির কিছুটা হলেও কমিয়ে নেয়া সম্ভব হবে। করোনা সংক্রমণ প্রতিরোধে গত ২৬ মার্চ থেকে চলমান ছুটিতে রাজধানীর প্রায় সব দোনাকপাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকে।

এদিকে রাজধানীতে গণপরিবহন বন্ধ থাকলেও ভাড়ায় চালিত সিএনজি অটোরিকশা, মোটরবাইক ও রিকশা চলাচল করছে। বিভিন্ন এলাকায় সিএনজি অটোরিকশায় এক সঙ্গে অনেক যাত্রী গাদাগাদি করে যাতায়াত করছেন। এতে করোনা ঝুঁকি অনেক বাড়ছে।

নির্ধারিত সময়ের পর দোকান খোলায় মামলা : রাজধানীতে দোকানে সামাজিক দূরত্ব নিশ্চিত না করে পণ্য বিক্রি ও নির্ধারিত সময় বিকেল ৪টার পর খোলা রাখায় ২৫টি দোকান মালিকের বিরুদ্ধে মামলা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। পরে তাদের কাছ থেকে ৩৪ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। গত সোমবার বিকেল থেকে রাত পর্যন্ত তেজগাঁও, উত্তরা ও লালবাগ এলাকায় চলে এই অভিযান।
অভিযানে লালবাগে ১৬টি দোকানে সাড়ে ১৬ হাজার, তেজগাঁওয়ে ৬টি দোকানে ৬ হাজার ও উত্তরায় ৩টি দোকানে সাড়ে ১১ হাজার টাকা জরিমানা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ