Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্যালাপ জরিপ নিয়ে সিএনএন’র সংবাদে মিথ্যাচারের অভিযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২০, ১১:৪৬ এএম

গ্যালাপের সমীক্ষার কথা উল্লেখ করে সিএনএন সংবাদ শিরোনাম করেছিল যে, ৬৮ শতাংশ মার্কিন নাগরিক স্বাভাবিক জীবনে ফিরে আসতে করোনাভাইরাস ভ্যাকসিনের প্রয়োজন মনে করে। সিএনএন টুইটেও এ খবর প্রচার করে। গ্যালাপের দুটি সমীক্ষার কথা উল্লেখ করলেও সিএনএন তার লিংক দেয়নি। -ফক্স নিউজ

এবিষয়ে ইলিনয়েস বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক নিকোলাস গ্রসম্যান বলছেন, এটি সঠিক নয় যে ৬৮ শতাংশ মার্কিনি তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসার আগে ভ্যাকসিন প্রয়োজন মনে করছে। এখানে সিএনএন স্বাভাবিক জীবন বলতে কি বুঝাচ্ছে তাও অপরিস্কার। এটি সঠিক তথ্য কি না তা অস্পষ্ট ও বিভ্রান্তিকর।

নিকোলাস বলেন, স্বাভাবিক জীবন বলতে কি মাস্ক না পড়া, রেস্তোঁরা, কনসার্ট, বাস্কেটবল গেমস বা সম্মেলনের মত বড় জমায়েতে হাজির হওয়ার ব্যাপারে কোনো উদ্বেগ না থাকা ? এর মানে কি লকডাউন প্রত্যাহার যা অনেক দেশ আংশিক হলেও করছে। সিএনএন’এর খবরের হেডলাইন বা টুইটে তা পরিস্কার নয়। সামাজিক যোগাযোগ মাধ্যমের এ যুগে অনেকেই তা দেখে বিভ্রান্ত হচ্ছেন।

‘রিজন’এর সিনিয়র এডিটর রবি সোভে বলেছেন সিএনএন এতথ্য নিয়ে অপব্যবহার করেছে। গ্যালাপের জরিপে কোনো উত্তরদাতা বলেনি যে, স্বাভাবিক জীবনে ফিরে আসার আগে ভ্যাকসিনের প্রয়োজন আছে কি না।এ ব্যাপারে সিএনএন’এর বক্তব্য জানতে চাইলে কিছু বলেনি এই জায়ান্ট মিডেয়া কতৃপক্ষ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিএনএন

১৫ জুলাই, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ