Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

লকডাউন ভাঙায় ৩ শতাধিক গোঁড়া ইহুদি গ্রেপ্তার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২০, ৪:৩১ পিএম

সারা বিশ্বের ন্যায় ইসরাইলেও কভিড-১৯ মহামারির কারণে চলছে নানা ধরণের বিধিনিষেধ। লকডাউন জারি রয়েছে পুরো দেশে। যে কোনো ধরনের ধর্মীয় জমায়েত বা মিছিলও নিষিদ্ধ রয়েছে। কিন্তু নিয়ম না মেনে ওই উৎসব উদযাপনে যোগ দেয় শত শত ইহুদি। পুলিশও সামাজিক দূরত্ব নিশ্চিতে অনুষ্ঠান বাতিল করে দেয়। একইসঙ্গে সেখান থেকে গ্রেপ্তার করা হয় ৩২০ জন কট্টরপন্থী ইহুদিকে।

পুলিশ জানিয়েছে, তারা আগে থেকেই ঘোষণা দিয়েছিল লকডাউন চলাকালীন কেউ উৎসবে যোগে দিতে পারবে না। তারপরেও ইহুদিদের একটি দল ওই মিনারে প্রবেশের চেষ্টা করে যায়। পুলিশ বাধা দিলে তারা শ্লোগান দিতে শুরু করে। ফলে পুলিশ তাদেরকে গ্রেপ্তারে বাধ্য হয়।

বুধবার পুলিশের এমন পদক্ষেপের সমালোচনা করেছে দেশটির গোঁড়া ইহুদিরা। তবে উদারপন্থী অনেক ইহুদি নেতা পুলিশের কাজকে স্বাগতও জানিয়েছে।
উল্লেখ্য, লাগ বা-ওমার ইহুদিদের মধ্যে জনপ্রিয় একটি উৎসব। যা প্রাচীনকাল থেকেই চলে আসছিল। ইসরাইলের উত্তরাঞ্চলে অবস্থিত এই মিনারটি খৃষ্টীয় ২য় শতকে নির্মিত হয়েছিল। উৎসবের সময় এখানে জড়ো হয় হাজার হাজার ইহুদি ধর্মাবলম্বি। এসময় তারা রাতভর সৃষ্টিকর্তার উদ্দেশ্যে প্রার্থনা করেন।

উল্লেখ্য, বিশ্বের একমাত্র ইহুদি রাষ্ট্র ইসরাইয়েলে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১৬ হাজার ৫৩৯ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ২৬২জনের। সুস্থ হয়ে ফিরেছে ১২ হাজার ১৭৩ জন। সূত্র- দ্য হিন্দু, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ