Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

খুলনায় ভার্চুয়াল কোর্ট চালু

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ১৪ মে, ২০২০, ১২:০৩ এএম

সুপ্রিম কোর্টের নির্দেশনায় খুলনায় ভার্চুয়াল কোর্ট চালু হয়েছে। তবে তথ্য-প্রযুক্তি জ্ঞানের সীমাবদ্ধতায় অনেক আইনজীবী বিড়ম্বনার শিকার হচ্ছেন। আদালত সূত্র জানায়, গত মঙ্গলবার থেকে খুলনায় ভার্চুয়াল কোর্ট চালু হলেও গতকাল বুধবার থেকে আদালতগুলো আনুষ্ঠানিকভাবে শুনানি শুরু হয়েছে। শুনানিতে আইনজীবীরা তাদের মক্কেলদের পক্ষে অংশগ্রহণ করছেন। গতকাল বুধবার দুপুর ১টা পর্যন্ত ৬-৭টি জামিন হয়েছে বলে আইনজীবী সূত্র জানায় । ভার্চুয়াল আদালত শুরুর পর আইনজীবীদের মধ্যে দ্বিধাদ্ব›দ্ব দেখা দিয়েছে।
ভার্চুয়াল আদালতে মামলা ফাইল করার পদ্ধতি কি হবে? আত্মসমর্পনকারী আসামি জামিন না পেলে জেলে নেওয়ার বিধান কি? রায়ে খালাস না পেলে আসামিকে কি উপায় জেলে নেয়া হবে? সাক্ষীর জেরা চলমান অবস্থায় ডকুমেন্ট প্রদর্শনী করার বিধান কি? ওকালতনামা আদালতে দাখিলের উপায় কি? প্রভৃতি বিষয়ে বিভ্রান্তি দেখা দেয়।

খুলনা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সদস্য এড. এম এম মুজিবর রহমান বলেন, তথ্য-প্রযুক্তি জ্ঞানের সীমাবদ্ধতায় বেশিরভাগ আইনজীবী চরম বিড়ম্বনার শিকার হচ্ছেন। তবে বেশি বিড়ম্বনার শিকার হচ্ছেন বয়স্ক আইনজীবীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভার্চুয়াল-কোর্ট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ