Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভিড়-জটলার চক্করে চট্টগ্রাম

করোনা ঝুঁকি বৃদ্ধি নিষেধ সত্তে¡ও যানবাহন চলাচল

শফিউল আলম | প্রকাশের সময় : ১৪ মে, ২০২০, ১২:০৩ এএম

সড়কে, মোড়ে মোড়ে, রাস্তাঘাট, হাট-বাজারগুলোতে নানাশ্রেণির মানুষজন যেন হুমড়ি খেয়ে পড়েছে। ভিড়-জটলার চক্করে পড়েছে চট্টগ্রাম। সর্বত্র হুড়োহুড়ি অবস্থা। বন্দরনগরী থেকে মফস্বলে বৃহত্তর চট্টগ্রামের সবখানে একই দৃশ্য। ভিড়-জটলা জনজট বাড়ছে দিন দিন। মিছিলের মতো গায়ে গা ঘেঁষে চলছে মানুষ। ঘুরছে ফিরছে। আড্ডাও থামেনি।

গতকাল বুধবারও দেখা যায়, নগরী ও শহরতলীর বিভিন্ন সড়কে-রাস্তায়, নগরীর প্রবেশ পয়েন্টগুলোতে গণপরিবহন না চললেও মিনিবাস, মাইক্রোবাস, লেগুনা, টেম্পু, চাঁদের গাড়ি, মিনিট্রাক, পিকআপে করে যাত্রীরা চলাচল করছেন অবাধে। শহরে আসছেন। কেউ শহর ছেড়ে গ্রামে ছুটছেন এসব যানবাহনে।
এতে করে করোনা সংক্রমণের ঝুঁকি বৃদ্ধির কারণই ঘটছে। এমনিতেই চট্টগ্রাম উচ্চঝুঁকির অঞ্চল। তার ওপর দিন দিন ভেঙে পড়েছে লকডাউন। সামাজিক বিচ্ছিন্নতা বা দূরত্ব রক্ষা করা হচ্ছে না। চট্টগ্রামে করোনা সংক্রমণ শনাক্তের সংখ্যা বৃদ্ধি অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৮৬ জনের করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। চট্টগ্রামে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪১৮ জন এবং তাও ছাড়িয়ে যাচ্ছে বলে জানায় স্বাস্থ্য বিভাগ।
এ অবস্থায় উদ্বেগ-দুশ্চিন্তা ব্যক্ত করছেন চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ, সিটি মেয়র, জেলা ও বিভাগীয় প্রশাসন এবং নগরবাসী তাদের বক্তব্যে। তারা বলছেন, সামাজিক বিচ্ছিন্নতা লকডাউনের শর্তগুলো পালন না করায় অজানা আক্রান্তরাই ছড়িয়ে দিচ্ছে করোনা ভাইরাসের সংক্রমণ। সতর্কতা মেনে যারা গৃহবন্দি আছেন তারা বিপদ উপলব্ধি করছেন। তবে অনেকেই বাড়িঘরের বাইরে দিব্যি ঘুরছেন।

দেখা যাচ্ছে, চট্টগ্রাম নগরীর মূল সড়ক সিডিএ এভিনিউ থেকে শুরু করে বেশিরভাগ সড়ক, রাস্তাঘাট, অলিগলিতে মানুষের ভিড় আর জটলা। রাস্তায় যানবাহনের ভিড় লেগে যাচ্ছে। ক্রমেই পুরনো চেহারায় ফিরছে বাণিজ্যিক নগরী চট্টগ্রাম। কাঁচাবাজারগুলোতে মানুষের কেনাকাটার ভিড়ে হুড়োহুড়ি পড়ে যাচ্ছে। বহদ্দারহাট, চকবাজার, ষোলশহর, কর্ণফুলী মার্কেট, রেয়াজুদ্দিন বাজার, বাকলিয়া কালামিয়ার বাজার, বন্দরটিলা, কর্নেল হাট, আগ্রাবাদ, ইপিজেড এলাকা, পতেঙ্গা, কাটগড় বাজার, হালিশহর, একে খান, জিইসি মোড়, মুরাদপুর, বিবিরহাট, আতুরার ডিপো, অক্সিজেন, বায়েজিদ, ফিরিঙ্গি বাজার, পাথরঘাটা মাছের আড়ত, চান্দগাঁও, কালুরঘাট সর্বত্রই একই দৃশ্য। জনজট, ভিড় আর জটলা।

চট্টগ্রাম জেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেও মানুষের ভিড়-জটলা নিয়ন্ত্রণে হিমশিম অবস্থায় পড়েছে। প্রতিদিনই অভিযান চলছে বিভিন্ন এলাকায়। জরিমানাও হচ্ছে। তবুও সম্বিৎ ফিরে পাচ্ছে না যেন করোনাকালে অসতর্ক ও বেপরোয়া শ্রেণির মানুষের ভিড় জটলা হুড়োহুড়ি। আর ওরাই সাধারণ মানুষের মাঝে করোনা ঝুঁকির খড়গ তৈরি করে রেখেছে। বাড়াচ্ছে উদ্বেগ ও ভীতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ