Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

২৫ রমজানের মধ্যে বেতন-বোনাস দিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মে, ২০২০, ১২:০৩ এএম

২৫ রমজানের মধ্যে এপ্রিল মাসের বকেয়া বেতন, মে মাসের ১৫ দিনের বেতন ও ঈদ বোনাস পরিশোধ, শ্রমিক ছাঁটাই বন্ধ ও ছাঁটাইকৃত শ্রমিকদের পুনঃমজুরিতে চাকরিতে পুনঃবহালের দাবি জানিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশের শ্রমিক সংগঠন ইসলামী শ্রমিক আন্দোলন ও বাংলাদেশ কনফেডারেশন অব লেবার (বিসিএল)। গতকাল পৃথকভাবে সংবাদ সম্মেলন ও মানববন্ধনে এ দাবি জানান তারা।

জাতীয় প্রেসক্লাবের সামনে সামাজিক দূরত্ব বজায় রেখে মানববন্ধনে অংশ নেন বিসিএলের কর্মীরা। বিসিএলের সভাপতি সুলতানা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে কোষাধ্যক্ষ মাহাতাব উদ্দিন সহিদ, সদস্য মো. বাহারানে সুলতান বাহার, আলমগীর রনি প্রমুখ বক্তব্য রাখেন।
মানববন্ধন বক্তারা বলেন, আগামী ২৪ মে ঈদ উদযাপন হবে। ঈদের আগে প্রতি বছরই ঈদেও বোনাস নিয়ে গার্মেন্টস মালিকরা নানা ধরনের টালবাহানা শুরু করে। করোনাভাইরাসের আক্রমণে শ্রমিকরা যখন অর্ধাহারে, অনাহারে জীবনযাপন করছে, যখন ঠিকমতো মজুরি পাচ্ছে না তখন এই করোনাভাইরাসকে পুঁজি করে মালিকরা ইতোমধ্যে শ্রমিকদের বোনাস না দেয়ার টালবাহানা করেছে। অনেক মালিক অযৌক্তিকভাবে কারখানা লে-অফ ও শ্রমিক ছাঁটাই করেছে, যা শ্রম আইনের অপপ্রয়োগ।

এদিকে, একই দাবিতে পুরানা পল্টনের ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে, সকল শ্রেণির কর্মহীন শ্রমিকদেরকে ২৫ রমজানের মধ্যে ১৫ হাজার টাকা করে এককালীন সহযোগিতার আহ্বান জানান ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি ও ইসলামী আন্দোলন বাংলাদেশের রাজনৈতিক উপদেষ্টা অধ্যাপক আশরাফ আলী আকন। এছাড়া গণমাধ্যম কর্মীদেরকে উল্লেখযোগ্য প্রণোদনা প্রদান, অসহায় হয়ে যাওয়া প্রবাসীদের পরিবারকে নগদ সহযোগিতা দেয়াসহ সরকারি খরচে বেকার হয়ে যাওয়া প্রবাসীদেরকে দেশে ফিরিয়ে আনার দাবি জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২৫-রমজান
আরও পড়ুন