Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ শাওয়াল ১৪৪১ হিজরী

করোনায় মানসিক স্বাস্থ্য সঙ্কট নিয়ে সতর্ক করলো জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২০, ১:৪৪ পিএম

কোভিড-১৯ মহামারিতে লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত ও মারাও গেছেন প্রায় তিন লক্ষ বনি আদম। মহামারী ঠেকাতে বিচ্ছিন্নতা, দারিদ্র্য এবং উদ্বেগের মধ্যে দিন কাটাচ্ছে বিশ্ববাসী। আর এ পরিস্থিতিতে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা বাড়তে পারে বলে সতর্ক করেছেন জাতিসংঘের স্বাস্থ্য বিশেষজ্ঞরা। -রয়টার্স, ইউএন নিউজ
জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস জেনেভাতে আসন্ন ওয়ার্ল্ড হেলথ অ্যাসেমব্লির আগে বৃহস্পতিবার আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি ক্রমবর্ধমান মানসিক চাপের মুখোমুখি সকলকে রক্ষা করতে আরও পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন।
‘বিচ্ছিন্নতা, ভয়, অনিশ্চয়তা, অর্থনৈতিক সমস্যা- এসবের কারণে বিশ্বজুড়ে মানসিক অসুস্থতা সৃষ্টি হতে পারে।
কোভিড -১৯ এবং মানসিক স্বাস্থ্যের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রতিবেদন এবং নীতি নির্দেশিকা উপস্থাপন করে ডব্লিউএইচও’র মানসিক স্বাস্থ্য বিভাগের পরিচালক ডেভোরা কেস্টেল বলেন, মানসিক অসুস্থতার সংখ্যা এবং তীব্রতা বৃদ্ধি পাবে এবং সরকারকে জরুরি ভিত্তিতে তাদের প্রতিক্রিয়ার বিষয়টি মাথায় রেখে এর সমাধানের উদ্যোগ নেয়া। গোটা সমাজের মানসিক স্বাস্থ্য ও কল্যাণের ওপর এ মহামারির গুরুতর প্রভাব পড়েছে।
ওই প্রতিবেদনে বলা হয়েছে, সমাজের কয়েকটি শ্রেণি মানসিক অসুস্থতার বেশি ঝুঁকিতে রয়েছে। তার মধ্যে বন্ধু ও স্কুল থেকে দূরে বিচ্ছিন্ন শিশু-কিশোররা এবং হাজার হাজার মানুষকে করোনা ভাইরাসে আক্রান্ত ও মারা যেতে দেখা স্বাস্থ্যকর্মীরা। ওয়ার্ল্ডোমিটার অনুযায়ি, বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া করোনায় এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪৪ লাখ ৩০ হাজার ৬৬৪ জন এবং মারা গেছেন ২ লাখ ৯৮ হাজার ২শ’।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ