Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মাত্র ৩০ মিনিটে করোনা ধরবে, জাপানে অ্যান্টিজেন টেস্টের অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২০, ৪:০৯ পিএম

করোনাভাইরাস আক্রান্তদের দ্রুত চিহ্নিতকরণে বুধবার অ্যান্টিজেন পরীক্ষার অনুমোদন দিয়েছে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়। অ্যান্টিজেন পরীক্ষায় মাত্র ৩০ মিনিটেই করোনাভাইরাস শনাক্ত করা যাবে বলে জানা গেছে। সময় কম লাগার কারণে জাপানে করোনা পরীক্ষার হার বাড়বে। করোনার সংক্রমণ রোধ করতে, দ্রুত পরীক্ষা এই মুহূর্তে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পিসিআর পরীক্ষা হচ্ছে বর্তমানে কোভিড-১৯ সংক্রমণ শনাক্তকরণের প্রাথমিক পদ্ধতি। নতুন অ্যান্টিজেন কিট ব্যবহারের জন্য পিসিআর পরীক্ষার মতো বিশেষ দক্ষতা থাকা অপরিহার্য নয়। পিসিআর পরীক্ষার ফল বেরোতে ৪ থেকে ৬ ঘণ্টা পর্যন্ত সময় লেগে যায়। সেখানে অ্যান্টিজেন পরীক্ষায় বড়জোর আধঘণ্টা সময় লাগছে। তবে, এই অ্যান্টিজেন পরীক্ষা কিন্তু পিসিআর পরীক্ষার মতো নির্ভুল নয়। কারণ, সব ধরনের সংক্রমণ শনাক্ত করতে সক্ষম নয়।

সূত্রের খবর, টোকিয়ো, কানাগাওয়া, ওসাকা, হোক্কাইদো ছাড়াও উচ্চ সংক্রমণের হার যেখানে বেশি, করোনা পরীক্ষায় এই কিট কাজে লাগানো হবে। করোনাভাইরাস হাসপাতালগুলির বহির্বিভাগে এই কিটেই পজিটিভ কি না, পরীক্ষা করা হবে।

এই কিটের প্রস্তুতকারক কোম্পানি ফুজি-রেবিয়ো জানিয়েছে, প্রতি সপ্তাহে ২ লাখ কিটের জোগান দিতে তারা সক্ষম। অ্যান্টিজেন টেস্ট কী ভাবে চালানো হবে, কাদের পরীক্ষা করতে হবে, সে বিষয়ে একটি নির্দেশিকাও তৈরি করছে জাপান সরকার। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান

৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ