Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিনামূল্যে সবার জন্য ভ্যাকসিন চান বিশ্বনেতারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২০, ১০:২১ এএম

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কোনো প্রতিষেধক এখনো তৈরি হয়নি। শতাধিক সম্ভাব্য ভ্যাকসিন তৈরির কাজ চলছে বিশ্বজুড়ে। এই ভ্যাকসিন হাতে আসলে বিশ্বজুড়ে তা বিনামূল্যে বিতরণের আহ্বান জানিয়েছেন সাবেক ও বর্তমান বিশ্বনেতারা।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ বিশ্বের ১৪০ জনেরও বেশি সাবেক ও বর্তমান রাষ্ট্রনেতার স্বাক্ষরিত এক চিঠিতে বৃহস্পতিবার এ আহ্বান জানানো হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

করোনার ভ্যাকসিন এলে তার প্রথম চালান যুক্তরাষ্ট্রের জন্য সংরক্ষণ করা হবে বলে ফ্রান্সের ফার্মাসিউটিক্যালস জায়ান্ট কোম্পানি সানোফির জানানোর পর বিশ্বজুড়ে যে তীব্র সমালোচনা শুরু হয়েছে তার মধ্যেই সাবেক ও বর্তমান এই বিশ্বনেতারা এমন আহ্বান জানালেন।

সাবেক ও বর্তমান এই বিশ্বনেতাদের আহ্বান, করোনার ভ্যাকসিন যদি আবিষ্কৃত হয় তাহলে সেই ভ্যাকসিন কারো নামে প্যাটেন্ট থাকা উচিত নয়। যদি সেই ভ্যাকসিন বিশ্বের সকল দেশের মধ্যে ভাগাভাগি করা না হয় তাহলে হয়তো কোনো ভ্যাকসিনই এই বিশ্ব থেকে করোনাভাইরাসকে বিতাড়িত করতে পারবে না।

চিঠিতে বলা হচ্ছে, ‘যখনই একটি নিরাপদ ও কার্যকরী ভ্যাকসিন পাওয়া যাবে তখনই তা দ্রুত ও বেশি পরিমাণে উৎপাদন করে বিশ্বজুড়ে তা ছড়িয়ে দেওয়ার জন্য সরকার ও আন্তর্জাতিক অংশীদারদের ঐক্যবদ্ধ হতে হবে। এছাড়া বিনামূল্যে সব দেশের সবার জন্য এটা সহজলভ্য করতে হবে।’

তাতে স্বাক্ষরকারীদের মধ্যে আরও রয়েছেন, যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক, স্পেনের সাবেক প্রধানমন্ত্রী ফিলিপ গঞ্জালেস, পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট শওকত আজিজ, নেদারল্যান্ডসের সাবেক প্রেসিডেন্ট জান পিটার বালকেনেন্দে।



 

Show all comments
  • শওকত আকবর ১৫ মে, ২০২০, ১০:৪১ এএম says : 0
    হেডলাইন দেখলে পড়তেই ইচ্ছে করে।মনে হয় এই বোধ হয় আশার বানী।কিন্তু না সবই দুরের আশা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাকসিন

২৭ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ