Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনায় আক্রান্ত হলে জ্বলে উঠবে মাস্ক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২০, ১:৫৫ পিএম

এবার করোনা ভাইরাস সনাক্ত করবে ফেসমাস্ক। হার্ভার্ড ও এমআইটির গবেষকরা বিশেষ একটি ফেসমাস্ক উদ্ভাবন করছেন। এই মাস্কটি করোনা শনাক্ত করতে পারবে আপনাআপনি। কারো করোনা ভাইরাস থাকলে সে তা চিহ্নিত করে জ্বলে উঠবে। এই গবেষক টিমে আছেন জিম কলিন্স।

তিনি নতুন করোনা ভাইরাস আসার আগে থেকেই এ নিয়ে কাজ করছিলেন। ২০১৪ সালে এমআইটিতে তার বায়োইঞ্জিনিয়ারিং ল্যাবরোটিরিতে এমন একটি সেন্সর তৈরির কাজ শুরু করেন, যা ইবোলা ভাইরাসকে শনাক্ত করবে পারবে। এমআইটি এবং হার্ভার্ডের বিজ্ঞানীদের ক্ষুদ্র একটি দল তাদের গবেষণা প্রকাশ করেন ২০১৬ সালে। তারপরথেকে তারা জিকা ভাইরাসের ক্রমবর্ধমান ঝুঁকি নিয়ে কাজ করছিলেন।

চেষ্টা করছিলেন প্রযুক্তিগত দিক দিয়ে কোনো কিছু করার। এখন তাদের দৃষ্টি নিবদ্ধ হয়েছে করোনা ভাইরাস সংক্রমণ চিহ্নিত করার ক্ষেত্রে। যখন কোনো ব্যক্তি শ্বাস প্রশ্বাস নেবে, কাশি বা হাঁচি দেবে তখন স্বতস্ফূর্তভাবে সিগন্যাল দেবে এমন একটি ফেসমাস্ক ডিজাইন করছে তার টিম। যদি এই প্রযুক্তি সফল হয় তাহলে তাপমাত্রা পরীক্ষা করার মতো অন্যান্য পরিমাপক ব্যতিরেকেই করোনা শনাক্ত করা যাবে। তার টিম এখনও এর ডিজাইন নিয়ে ল্যাবরেটরিতে পরীক্ষা নিরীক্ষা করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ