Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

পাকিস্তানে লকডাউন শিথিল, মুখরিত হচ্ছে জনপদ, বাড়ছে শনাক্তের সংখ্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২০, ৭:৩৭ পিএম

পাকিস্তানে লকডাউন শিথিল করেছে। তাই মুখরিত হচ্ছে জনপদ। অন্যদিকে বাড়ছে করোনা রোগী শনাক্তের সংখ্যা।আবার আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ থাকবে ৩১ মে পর্যন্ত। -এক্সপ্রেস ট্রিবিউন, গুগল নিউজ
পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে সকল দোকানপাট খুলে দেওয়া হয়েছে। যানবাহনও আগের মতোই চলাচল শুরু করেছে। নভেল করোনাভাইরাসে বাড়ছে আক্রান্তে সংখ্যা। এ পর্যন্ত কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা শনাক্ত হয়েছে ৩৮ হাজার ৩৫ জন।
এই ভাইরাসটির উৎপত্তি চীনের উহান। সেখানে এই ভাইরাসটি শনাক্ত হয় গত বছরের ডিসেম্বর মাসে। চীনের পাশেই পাকিস্তান এবং পাকিস্তান-চীনের মধ্যে সখ্যতার কারণে যাতায়াত ও মেলামেশাও বেশি। তারপরও পাকিস্তান ফেব্রয়ারি পর্যন্ত সামাল দিতে পেরেছিল।
জানা যায, ভাইরাসটি পাকিস্তানে এসেছে ইরান ফেরত একজনের মাধ্যমে। তাকে শনাক্ত করা হয় করাচিতে। এই সময়ে আরো অনেকেই বিদেশ থেকে এসেছেন। তাদের মাধ্যমেই পাকিস্তানে ভাইরাসটি ছড়িয়ে পড়ে।
পাঞ্জাব প্রদেশের শিল্প ও বাণিজ্য মন্ত্রী মিয়া আসলাম ইকবাল বলেছেন, আরো শপিংমল এবং অটোবাইল ইন্ডাষ্ট্রি খুলবে সোমবার। কিভাবে খুলবে সেটা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোসিডিউরে (এসওপি) চূড়ান্ত করা আছে। নিরাপত্তা নিশ্চিত করতে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার এবং থার্মল স্ক্যানার রাখা হয়েছে।
এদিকে চীনা ধনকুবের জ্যাক মা এবং আলীবাবা ফাউন্ডেশন দ্বিতীয় বারের মতো পাকিস্তানের জন্য পণ্য সহায়তা পাঠিয়েছে। পণ্যের মধ্যে রয়েছে ভেন্টিলেটর, ফেস শিল্ডস, টেস্টিং কিট ও সুরক্ষা পোশাক।
অন্যদিকে বেসামরিক বিমান চলাচল বিভাগ থেকে শুক্রবার ইস্যু করা এক নোটিফিকেশনে বলা হয়েছে, আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ থাকলেও পিআইএ ত্রাণসামগ্রী পরিবহনের কাজ শুরু করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন