Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

দশ টাকায় ডিম পোলাও

উপকারভোগী নিম্নআয়ের হাজারো মানুষ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ১২:০১ এএম

দশ টাকায় ডিম পোলাও। করোনায়-রোজায় উপকারভোগী নিম্নআয়ের মানুষ। প্রতিদিন চট্টগ্রাম নগরীর ২৪টি স্থানে এবং পর্যায়ক্রমে মোট সাড়ে ৫শ’ স্থানে ভ্যান, মাইক্রোবাস ও পিকআপ করে দৈনিক ১৫ থেকে ১৬ হাজার প্যাকেট ডিম পোলাও মানুষের হাতে পৌঁছে যাচ্ছে। পুষ্টিমান সম্মত এ খাবারের নাম ‘এমপি’স কিচেন সুপার ফুড’।

ভর্তুকি মূল্যে প্রতিকেজি চাল ২০ টাকা, মসুর ডাল ৪০ ও চিনি ৪০ টাকা, লবণ ১০ টাকায় বিক্রয় কর্মসূচি অব্যাহত রয়েছে। করোনায় পুষ্টিহীনদের রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে টমেটো কেজি ৫ টাকা এবং ডিম ২০ টাকায় একশটি ভর্তুকি দরে বিক্রি হচ্ছে।
চট্টগ্রাম নগরীর বন্দর-পতেঙ্গা আসনের সংসদ সদস্য সাবেক চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডষ্ট্রির সভাপতি এম এ লতিফের উদ্যোগ ও অর্থায়নে মহানগরীতে চলছে খাদ্য সহায়তার বিশেষ এ কার্যক্রম। জনসম্পৃক্ত কর্মসূচির আওতায় তিনি ২০০৯ সাল থেকেই এই ভর্তুকি মূল্যে খাদ্যসেবা কার্যক্রম চালিয়ে আসছেন। এলাকাবাসী, নাগরিকমহলে তা প্রশংসা পাচ্ছে।

করোনায় ঝুঁকিপূর্ণ বৃহত্তর চট্টগ্রামে উচ্চঝুঁকির এলাকা বন্দর-পতেঙ্গা। জনসাধারণকে ভাইরাস সংক্রমণ থেকে সুরক্ষায় গত মার্চ মাসে এম এ লতিফ এমপি একশ’ শয্যার ৫টি অস্থায়ী স্বেচ্ছা কোয়ারেন্টিন সেন্টার চালু করেন। নিজ অর্থায়নেই তিনি সেগুলো পরিচালনা করছেন। কেউ জ্বর, সর্দি-কাশি, গলাব্যাথা অনুভব করলেই তিনি ঝুঁকিমুক্ত ও নিরাপদ থাকতে স্বেচ্ছা কোয়ারেন্টিন সেন্টারে থাকতে পারছেন। রয়েছে বিনামূল্যে থাকা-খাওয়া, প্রাথমিক ওষুধপথ্য সুবিধা।

এমপি লতিফ নিজ এলাকার (চট্টগ্রাম-১১) ২৬৩ টি মসজিদের ৫১২ জন ইমাম-মুয়াজ্জিনকে জনপ্রতি ২৫ কেজি চাল, ২ লিটার সয়াবিন তেল, ২ কেজি করে চিনি প্রদান করেন। তৃণমূলের আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা-কর্মী, ‘স্বাধীনতা নারী শক্তি’ সংগঠনের কর্মীরা এলাকাওয়ারি এসব কার্যক্রম সফল করছেন বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিম-পোলাও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ