Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

চাটগাঁয় জুমার নামাজে মহামারীর মুক্তির আকুতি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ১২:০১ এএম

পবিত্র মাহে রমজানের শেষ দশকে গতকাল তৃতীয় জুমার পর বারো আউলিয়ার পুণ্যভ‚মি চট্টগ্রামে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। ইমাম খতিবগণ মুসল্লিদের নিয়ে মহান আল্লাহর দরবারের সকরুণ আকুতি জানিয়ে মহামারী থেকে মুক্তি চান। মাহে রমজানের নাজাতের পর্বে পবিত্র শবে কদরের বরকতময় মুহূর্তে আল্লাহর খাস রহমত কামনা করেন।

সংক্রমণ এড়াতে সরকারি নির্দেশনা মেনে জুমার নামাজ অনুষ্ঠিত হয়। মুসল্লিরা বাসা বাড়িতে অজু এবং সুন্নাত নামাজ আদায় করে মসজিদে আসেন। সবার মুখে ছিল মাস্ক। মসজিদের প্রবেশ পথে ছিল হাত ধোয়ার ব্যবস্থা। সামাজিক দূরত্ব নিশ্চিত করে কাতারবন্দি হয়ে নামাজ আদায় করা হয়। ভিড় এড়াতে নগরীর পতেঙ্গাসহ ঘনবসতিপূর্ণ এলাকায় একাধিক জুমার জামাত অনুষ্ঠিত হয়।

ঐতিহাসিক আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, জমিয়াতুল ফালাহ মসজিদ, লালদীঘি মসজিদ, বায়তুশ শরফ জামে মসজিদ, চন্দনপুরা মসজিদসহ সব মসজিদে স্বাস্থ্য সুরক্ষার নিয়ম মানা হয়। ঘরে বাড়িতে মহিলা, শিশু ও বয়স্করা নামাজ আদায় করেন। পবিত্র কোরআন তিলাওয়াত, জিকির আজগার ইবাদত বন্দেগির মধ্যে দিন কাটছে লকডাউনে ঘরবন্দি রোজাদারদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জুমার-নামাজ
আরও পড়ুন