Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

মালয়েশিয়ায় জামাতে নামাজের অনুমতি

জাপানে অধিকাংশ অঞ্চলে জরুরি অবস্থা প্রত্যাহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ১২:০১ এএম

পবিত্র ঈদকে সামনে রেখে ও করোনা প্রাদুর্ভাব কমে আসায় মসজিদে জামাতে নামাজ আদায়ের অনুমতি দিয়েছে মালয়েশিয়া। বৃহস্পতিবার সরকারি ঘোষণার পর শুক্রবার জুমার নামাজের মধ্য দিয়ে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটিতে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে। এদিকে, করোনা সংক্রমণ কমে আসায় জাপানের অধিকাংশ অঞ্চলে জরুরি অবস্থা প্রত্যাহার করা হয়েছে।

বৃহস্পতিবার ধর্মমন্ত্রী জুলকিফিলি মোহাম্মদ আল-বাকরি জানান, রাজধানী কুয়ালালামপুরসহ ফেডারেল অঞ্চলগুলোতে জামাতে নামাজের অনুমতি দেয়া হয়েছে। তবে জামাতে ৩০ জনের বেশি মুসল্লি অংশ নিতে পারবেন না। তিনি বলেছেন, ‘ইসলামে ইবাদত কেবল মসজিদের মধ্যে সীমাবদ্ধ নয়, মুসলমানদের আত্মিক উন্নয়নে এর নিবিড় প্রভাব রয়েছে।’ মন্ত্রী জানান, মালয়েশিয়ার ১২টি রাজ্যে ধর্মীয় ব্যাপারে তাদের নিজস্ব আইন রয়েছে। এ কারণে তারা চাইলে এই সিদ্ধান্ত মানতে পারে কিংবা অন্য কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারে।

সংক্রমণ কমে আসায় গত সপ্তাহ থেকে মালয়েশিয়ায় লকাডাউন শিথিল করা হয়েছে। দেশটিতে এ পর্যন্ত ৬ হাজার ৮১৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১১২ জনের। মহামারির কারণে মধ্যমার্চ থেকে মালয়েশিয়ায় মসজিদে জামাতে নামাজ আদায় বন্ধ ছিল। ওই সময় একটি মসজিদে তাবলিগের ইজতেমায় অংশ নেয়া বিপুল সংখ্যক লোক করোনায় আক্রান্ত হলে সরকার এই পদক্ষেপ নেয়।

এদিকে, জাপানে করোনা ভাইরাসের সংক্রমণ অনেকটা কমে আসায় দেশটির ৪৭টি প্রশাসনিক এলাকার মধ্যে ৩৯টি থেকে জরুরি অবস্থা প্রত্যাহার করেছেন প্রধানমন্ত্রী শিনজো আবে। তবে প্রতিদিনই নতুন রোগী শনাক্ত হওয়ায় রাজধানী টোকিও, ওসাকা এবং উত্তরাঞ্চলীয় হোক্কাইডো দ্বীপে জরুরি অবস্থা বহাল রয়েছে।
শিনজো আবে বলেছেন, ‘জাপানে করোনা ভাইরাসের সর্বাধিক প্রাদুর্ভাবকালের চেয়ে বর্তমানে সংক্রমণ কমে সাত ভাগের এক ভাগ হয়েছে।’ তবে জনগণকে সতর্ক থাকতে, মাস্ক পরতে এবং নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছেন তিনি। আবে বলেন, ‘সম্ভব হলে ৩১ মে’র আগে অন্য অঞ্চলগুলো থেকেও জরুরি অবস্থা তুলে নিতে চাই আমরা।’ সূত্র : রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

১৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন