Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

প্রসারিত হোক দানের হাত

আল বিদা মাহে রমজান

মুহাম্মদ সানাউল্লাহ | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাসের মহামারীতে বিশ্ব আজ কাবু হয়ে পড়েছে। অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী বহু দেশ তাদের প্রবৃদ্ধির অঙ্ক নিয়ে গর্ব অনুভব করচ্ছিল, এখন তারা আর সেভাবে চিন্তাভাবনা করছে না। নতুন করে পুরনো প্রবৃদ্ধিই যাতে ধরে রাখা যায় তার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে।

আল্লাহ তা‘আলা পৃথিবীকে অত্যন্ত সুন্দরভাবে সৃষ্টি করেছেন এবং মানুষের বসবাসের উপযোগী সব ধরনের উপকরণ দিয়েছেন। এ পৃথিবীতে যারা বাস করে তাদের ধন-সম্পদ সমান দেননি। এটি আল্লাহ তা‘আলা মহান বৈশিষ্ট্যের একটি। সম্পদ অর্জন দোষের কিছু নয়, তবে তা কুক্ষিগত করে রাখার কোন সুযোগ নেই। এর ফলে ধনীরা আরো ধনী, আর গরীবরা আরো গরীব হয়ে যাবে। তাই আল্লাহ তা‘আলা বলেন, ‘তাদের সম্পদে হক রয়েছে সাহায্যপ্রার্থী ও বঞ্চিতদের’। (সূরা : যারিয়াত, ১৯)

আল্লাহর নবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘সেই ব্যক্তি মুমিন নয় যে পেট পূর্ণ করে আহার করে এবং তার পাশেই প্রতিবেশি থাকে অভুক্ত’। (মুসতাদরাক হাকিম, আব্বাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত)
কুরআন মাজীদের উল্লিখিত আয়াত ও সংশ্লিষ্ট হাদীসের ভিত্তিতে বর্তমান সময়কে আরো ঘনিষ্ঠভাবে মূল্যায়নের সময় এসেছে। আমরা পথে বেরুলেই লক্ষ্য করি কিছু মলিন মুখ এখানে সেখানে রাস্তার পাশে বসে রয়েছে। এদের বেশির ভাগই ভিখেরি নয়। তারা করোনাভাইরাস মহামারীর সংক্রমণ থেকে জাতিকে বাঁচাতে হঠাৎ করে আরোপিত লকডাউনের শিকার। তারা যেতে পারেনি বাড়ি, হাতে অর্থ না থাকায় না পারছে ঠিকমতো খাওয়া-দাওয়া করতে। এমনকি অর্থসঙ্কটে থাকলেও কারো কাছে হাত পাততে পারছে না, কারণ এ ধরনের হাত পাতার মনমানসিকতা তাদের বংশেই নেই।

মানুষের যে সমাজে বসবাস সেখানে ধনী-দরিদ্র উভয়ই রয়েছে। দীর্ঘ লকডাউনে পড়ে হয়ত অনেক ধনবান মানুষও বিপর্যস্ত অবস্থায় পড়েছেন, কিন্তু তাই বলে প্রতিবেশিকে উপেক্ষা করা যাবে না। মানুষ যত বেশি দান-খয়রাত করবে তার ধন-সম্পদে তত বেশি প্রবৃদ্ধি অর্জিত হবে।
রমজানের শেষ দশকের দ্বিতীয় দিবস আজ। রমজান যত শেষ দিকে এগিয়ে যেত আল্লাহর নবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দানশীলতা ততই গতিশীল হয়ে উঠত। তাঁর নিঃশর্ত আনুগত্য করে বিশ্ব মুসলিমকেও দানের প্রতিযোগিতা করতে হবে। আল্লাহ তা‘আলা আমাদের দানের হাতকে শক্তিশালী করুন ও আমাদের সম্পদে বরকত দান করুন, আমীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ