Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভেনিজুয়েলায় যাচ্ছে ইরানি তেল, আমেরিকার হুমকি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ১০:১০ এএম

ইরানি জ্বালানী তেলবাহী একটি জাহাজ ভেনিজুয়েলায় যাচ্ছে বলে খবর প্রকাশিত হওয়ার পর আমেরিকা উষ্মা প্রকাশ করেছে। ইরান ও ভেনিজুয়েলা- এই দুই দেশের জ্বালানী খাতের ওপরই আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা রয়েছে। একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, এই ‘অনাহূত’ ঘটনার বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নেবে ওয়াশিংটন।

বার্তা সংস্থা রয়টার্স গতকাল (শুক্রবার) খবর দিয়েছে, ইরানি পতাকাবাহী তেল ট্যাংকার ‘ক্ল্যাভেল’ ল্যাটিন আমেরিকার দেশ ভেনিজুয়েলার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। খবরে বলা হয়েছে, ট্যাংকারটি গত মার্চ মাসের শেষ নাগাদ ইরানের বন্দরআবাস শহর থেকে তেল সংগ্রহ করে এবং বুধবার এটি সুয়েজ খাল অতিক্রম করে আটলান্টিক মহাসাগরে প্রবেশ করেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, ইরানের তেল বিক্রির এই প্রচেষ্টার বিরুদ্ধে ওয়াশিংটন ব্যবস্থা নেয়ার কথা বিবেচনা করছে। তবে বার্তা সংস্থাটি ওই কর্মকর্তার নাম প্রকাশ করেনি। কর্মকর্তাটি বলেন, মার্কিন সরকার ‘এ ব্যাপারে প্রায় নিশ্চিত’ যে, আর্থিক সংকটে জর্জরিত ভেনিজুয়েলা সরকার এই তেলের বিনিময় হিসেবে ইরানকে স্বর্ণ প্রদান করবে।  

অজ্ঞাত ওই মার্কিন কর্মকর্তা দাবি করেন, “এটি যে শুধু আমেরিকার কাছে একটি অনাহূত বিষয় তাই নয় বরং ল্যাটিন আমেরিকার দেশগুলির কাছেও এ ঘটনা অনভিপ্রেত। আমরা ভেবে দেখছি এর বিরুদ্ধে কি পদক্ষেপ নেয়া যায়।” ২০১৮ সালের মে মাসে আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। তবে ওই বছরই ইরানের শীর্ষ নেতৃত্ব ঘোষণা করেন, দেশটির যখন যতটুকু তেল রপ্তানির প্রয়োজন হবে তখন ততটুকু তেল রপ্তানি করবে এবং তা কেউ ঠেকিয়ে রাখতে পারবে না।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • MD. Mohsin uddin kanon ১৬ মে, ২০২০, ২:২৪ পিএম says : 0
    এ অধিকার ইরানের রয়েছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ