Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭, ১৮ যিলক্বদ ১৪৪১ হিজরী

সউদীর টিভি চ্যানেল বন্ধের আহ্বান জানালো ইরাকী সংসদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ১২:০৪ পিএম

সউদী আরবের একটি টেলিভিশন চ্যানেলের অফিস বন্ধ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইরাকের জাতীয় সংসদ। দেশটির পপুলার মোবিলাইজেশন ইউনিট বা হাশদ আশ-শাবির সাবেক সেকেন্ড ইন-কমান্ড আবু মাহদি আল মুহান্দিসকে অবমাননার পর তারা এই আহবান জানায়।
শুক্রবার (১৫ মে) এক বিবৃতিতে ইরাকের জাতীয় সংসদের যোগাযোগ এবং তথ্য বিষয়ক কমিটি এক বিবৃতিতে বলেছে, হাশদ আশ-শাবির সাবেক সেকেন্ড ইন কমান্ডকে অবমাননা করার জন্য তারা ক্ষমা না চাইলে ইরাকে সউদী আরবের টেলিভিশন চ্যানেল এমবিসি’র অফিস অবশ্যই বন্ধ করে দিতে হবে।
বিবৃতিতে আবু মুহান্দিসকে ইরাকি জাতির জন্য আইকন এবং বীর হিসেবে আখ্যায়িত করা হয়েছে। বিবৃতিতে বলা হয়, সউদী অর্থে পরিচালিত এই প্রতিষ্ঠানটি ইরাকের ভেতরে অবশ্যই সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করতে পারে না; তাদেরকে সেই সুযোগ দেয়া ঠিক হবে না।
ইরাকি সংসদের বিবৃতিতে আরো বলা হয়েছে, এমবিসি টেলিভিশন চ্যানেলটি সাম্প্রতিক বছরগুলোতে ইরাকের আরো বিভিন্ন নেতাকে অবমাননা করেছে এবং এবার এমন একজন ব্যক্তিকে অবমাননা করেছে যিনি ইরাকের জাতীয় ব্যক্তিত্ব, কমান্ডার আবু মাহাদি আল-মুহান্দিস।
এদিকে, হাশদ আশ-শাবির পক্ষ থেকে এমবিসি টেলিভিশনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এমবিসি টেলিভিশন এক রিপোর্টে দাবি করেছে, আবু মাহদি নিহত হওয়ার আগে সন্ত্রাসবাদকে সমর্থন করেছিলেন।
গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের কাছে মার্কিন বাহিনী ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র ছুঁড়ে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের তখনকার কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি ও হাশদ আশ-শাবির কান্ডার আবু মাহদি আল-মুহান্দিসকে হত্যা করে। পরে এর জবাবে ইরাকে অবস্থিত আমেরিকার আইন আল-আসাদ সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় ইরান। হামলায় ঘাঁটিটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং বহু সেনা হতাহত হয়েছে বলে ইরান দাবি করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ