Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ভ্যাকসিন কিনতে চীনের সঙ্গে কানাডার চুক্তি স্বাক্ষর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ১২:১০ পিএম

চীনের ‘ক্যানসিনো বায়োলজিক্স’ নামের একটি কোম্পানির তৈরি ভ্যাকসিন ‘এডি৫-এনকোভ’-এর পরীক্ষামূলক ব্যবহার করবে কানাডা। চিকিৎসা সেবায় ওষুধ বাছাইয়ে অত্যন্ত রক্ষণশীল কানাডা এ ভ্যাকসিনটির পরীক্ষা এবং উৎপাদন দ্রুত করতে চায়না কোম্পানিটির সঙ্গে চুক্তিও করেছে ইতোমধ্যে।
এই চুক্তির আওতায় করোনাভাইরাসের এ ভ্যাকসিনটি কানাডায় মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। এর আগে বেশ কিছুদিন ধরেই চীনে এটি পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়েছে। বিপুল সংখ্যক মানুষের শরীরে ব্যবহারে এই ভ্যাকসিনের ক্ষতিকর কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এটিই হচ্ছে প্রথম কোনো ভ্যাকসিন যেটির দ্বিতীয় দফায় মানবদেহে প্রয়োগের মাধ্যমে ক্লিনিক্যাল টেস্ট হচ্ছে।
এপ্রিল পর্যন্ত পাঁচটি প্রতিষ্ঠানের ভ্যাকসিন মানবদেহে প্রয়োগের মাধ্যমে প্রাথমিক পর্যায়ের ক্লিনিক্যাল টেস্ট এ আছে। এডি৫-এনকোভ তাদের একটি।
গত মার্চের মধ্যভাগে চীন সরকার মানবদেহে ব্যবহারের মাধ্যমে এডি৫-এনকোভের ক্লিনিক্যাল টেস্টের অনুমতি দেয়। কানাডা এখন তাদের গবেষণাজ্ঞান কাজে লাগিয়ে এই ভ্যাকসিনটির কার্যকারিতা পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে।
কানাডিয়ান নাগরিকদের দেহে প্রযোগের মাধ্যমে সুফল পাওয়া গেলে দ্রুত উৎপাদনে যাওয়ার বিষয়েও দুই পক্ষে চুক্তি হয়েছে। করোনাভাইরাসের চিকিৎসায় কানাডা যতটা দ্রত সম্ভব নাগরিকদের জন্য একটি ভ্যাকসিন পেতে চাইছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন