Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

ব্রাজিলে ২৪ ঘণ্টায় ১৫ হাজারের বেশি আক্রান্ত, এক মাসে দুই স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ১২:৩৩ পিএম

ব্রাজিলে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। গত চব্বিশ ঘণ্টায় প্রাণঘাতী এই ভাইরাসে সংক্রমণ পাওয়া গেছে ১৫ হাজার ৩০৫ জনের মধ্যে, যা দেশটিতে একদিনে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। তাতে লাতিন আমেরিকার বৃহত্তম দেশে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ১৮ হাজার ২২৩ জন।
চব্বিশ ঘণ্টায় ব্রাজিলে কভিড-১৯-এ মৃত্যু হয়েছে আরও ৮২৪ জনের মৃত্যু হওয়ায় মোট মৃত্যু দাঁড়িয়েছে ১৪ হাজার ৮১৭ জনে। বৈশ্বিক আক্রান্ত-মৃত্যু উভয় তালিকাতেই ব্রাজিলের অবস্থান এখন ষষ্ঠ।
এদিকে আল-জাজিরা জানিয়েছে, দেশটিতে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ করোনাভাইরাসের আক্রান্তের দিনই পদত্যাগের ঘোষণা দিয়েছেন সদ্য নিয়োগপ্রাপ্ত স্বাস্থ্যমন্ত্রী নেলসন টেইশ। দায়িত্ব নেওয়ার পর থেকে প্রেসিডেন্ট বলসোনারোর সঙ্গে বনিবনা হচ্ছিল না তার।
করোনাভাইরাসের প্রাদুর্ভাব উঠতির দিকে থাকায় সরকারের লকডাউন শিথিলের বিরুদ্ধে মত দেন টেইশ। সেই সঙ্গে করোনার চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ প্রয়োগেও আপত্তি জানিয়েছিলেন তিনি। এসবের জন্য টেইশকে ‘ভিতু’ বলেও মন্তব্য করেছিলেন বলসোনারো।
প্রেসিডেন্টের সঙ্গে মতবিরোধের জের ধরেই তিনি পদত্যাগ করেছেন বলে জানিয়েছে ব্রাজিল সরকারের একজন কর্মকর্তা। এই নিয়ে গত এক মাসে দেশটির দুজন স্বাস্থ্যমন্ত্রী দায়িত্ব ছাড়লেন। গত ১৬ এপ্রিলে করোনাভাইরাস মোকাবিলা নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে মতবিরোধের জেরে স্বাস্থ্যমন্ত্রী লুইস হেনরিক মেনদেতা পদত্যাগ করলে দায়িত্বে নেন টেইশ।
পদত্যাগের ঘোষণা দিয়ে শুক্রবার সংবাদ সম্মেলনে স্বাস্থ্য মন্ত্রণালয়ে মন্ত্রী হিসেবে কাজ করার সুযোগ দেওয়া বলসোনারোকে ধন্যবাদ দেন টেইশ। জানান, যে কয়দিন দায়িত্ব পালন করেছেন তাতে সর্বোচ্চ প্রচেষ্টা দিয়েছেন। তবে কেন পদত্যাগ করছেন এ ব্যাপারে কোনো কারণ উল্লেখ করেননি তিনি।
বিশ্বে করোনার অন্যতম হটস্পট এখন ব্রাজিল। কিন্তু দেশটির প্রধানমন্ত্রী লকডাউন বিরোধী। এর কারণে গত এপ্রিলে পদত্যাগ করতে বাধ্য হন তখনকার স্বাস্থ্যমন্ত্রী লুইজ হেনরিক মেন্ডেটা। এবার একই কারণে সদ্য নিয়োগ পাওয়া স্বাস্থ্যমন্ত্রী নেলসন টেইসও পদত্যাগ করলেন।



 

Show all comments
  • সিরাজুল হক ১৬ মে, ২০২০, ৬:১৭ পিএম says : 0
    ব্রাজিল প্রেসিডন্ট শাসিত দেশ আপনি লিখলেন প্রধান মন্তী জাইর বোসনারিও
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ