Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ শাওয়াল ১৪৪১ হিজরী

ভারতের বিরুদ্ধে নেপালকে উসকে দিচ্ছে চীন : ভারত সেনাপ্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ১:২৪ পিএম

ভারত ও নেপালের সীমান্ত এলাকায় ভারতের সদ্য তৈরি করা একটি পার্বত্য রাস্তাকে কেন্দ্র করে যখন দুদেশের মধ্যে সংঘাত চরমে, ঠিক তখনই ভারতের বিরুদ্ধে নেপালকে চীন উসকে দিচ্ছে বলে অভিযোগ করেছেন দেশটির সেনাপ্রধান জেনারেল এমএম নারভানে।
গত ৮ মে ভারতের প্রতিরক্ষামন্ত্রী সীমান্তের লিপুলেখ এলাকায় একটি লিঙ্ক রোডের উদ্বোধন করেন। এই রাস্তা নিয়েও নেপাল তীব্র প্রতিবাদ জানায় ও ওই এলাকাটিকে তাদের বলে দাবি করে।
ভারতের সেনাপ্রধান জেনারেল এমএম নারভানে বলেন, ভারত ও নেপালের মধ্যে গোলমাল বাধানোর চেষ্টা করছে চীন। কাঠমাণ্ডু ঠিক কেন প্রতিবাদ জানিয়েছে বলতে পারব না। তবে এসব সমস্যা যে তারা অন্য কারোর হয়ে তৈরি করছে সেটা মনে করার যথেষ্ট কারণ রয়েছে এবং এটা হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।
ভারতীয় সেনাপ্রধান আরও বলেন, কালি নদীর পূর্বদিক নেপালের অংশে পড়ছে এবং পশ্চিমদিক ভারতের অংশ। এই নিয়ে তো কোনো সমস্যা নেই। আর রাস্তা তৈরি হয়েছে কালি নদীর পশ্চিমদিকে। কয়েক দিন আগে লাদাখ এবং সিকিমে ভারত ও চীনা সেনার মধ্যে হাতাহাতি হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত সেনাপ্রধান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ