Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনায় বেকার হবে ২৪ কোটি মানুষ-এডিবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ৫:২৩ পিএম

বিশ্বজুড়ে করোনা মহামারির কারণে ২৪ কোটি ২০ লাখ লোক চাকরি হারাতে পারেন। লকডাউনের কারণে ব্যবসা-বাণিজ্য, শিল্প-কলকারখানা অচল হয়ে পড়ার কারণে এই শঙ্কা জানিয়েছে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)। তারা বলেছে, মহামারির কারণে বিশ্ব অর্থনীতিতে ৯ দশমিক ৭ শতাংশ ধস নামতে পারে।

এডিবি আশঙ্কা করছে, এই সংখ্যা এক দশক আগের বিশ্বমন্দার সময়ের চেয়ে ৭ গুণেরও বেশি। করোনার কারণে শ্রমিকের আয় কমে যেতে পারে প্রায় ১.৮ ট্রিলিয়ন ডলার। ফলে বিশ্ব অর্থনীতির ৯.৭ শতাংশ ক্ষতি হতে পারে। কারণ, এই ভাইরাসের কারণে ব্যবসা-বাণিজ্য অচল হয়ে গেছে এবং কোটি কোটি মানুষ কর্মহীন হয়েছে। বর্তমান পরিস্থিতিতে করোনার কারণে বিশ্বের অনুমিত ক্ষতির পরিমাণ ৮.৮ ট্রিলিয়ন ডলার হতে পারে।

এই ক্ষতি পুনরুদ্ধার করা কঠিন হবে উল্লেখ করে ম্যানিলাভিত্তিক এই ঋণদানকারী সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, খেলাপি ও দেউলিয়া পরিস্থিতি রোধে দ্রুত এবং পর্যাপ্ত ব্যবস্থা না নিলে এই আর্থিক সংকট ঠেকানো যাবে না। করোনায় আক্রান্ত দেশগুলোর মধ্যে শীর্ষ অবস্থান যুক্তরাষ্ট্রের। এডিবি বলছে, এই ভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে ২.২ ট্রিলিয়ন ডলার অথবা দেশটির জিডিপির ১০ শতাংশ ক্ষতি হয়েছে। প্রথম এই ভাইরাস ছড়িয়ে পড়া চীনের ক্ষতির পরিমাণ ১.৬ ট্রিলিয়ন ডলার। যা দেশটির অর্থনীতির ১১ শতাংশ ক্ষতি হয়েছে। সূত্র: ফিনান্সিয়াল এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব অর্থনীতি


আরও
আরও পড়ুন