Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনার মধ্যেই বাংলাদেশে আঘাত হানবে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘আমফান’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ৫:২৬ পিএম

বাংলাদেশের দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এর নাম দেয়া হয়েছে ‘আমফান’। করোনা আতঙ্কের মধ্যেই এটি শক্তি সঞ্চয় করে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দিকে ধেয়ে আসছে।

প্রথমে ঘূর্ণিঝড়ের অভিমুখ উত্তরমুখী হলেও, পরে বাঁক নিয়ে তা উত্তর-পূর্ব দিকে ধীরে ধীরে এগোবে। এখনও পর্যন্ত যা গতিপ্রকৃতি, তাতে মঙ্গল-বুধবার উপকূলে ‘আমফান’-এর আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। ভারতের আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আগামিকাল রোববার ঘূর্ণিঝড়টি ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত হবে। পরে তা আরও শক্তি বাড়িয়ে অতি ভয়ঙ্কর রূপ নেবে। মঙ্গলবার ঘূর্ণিঝড়ের গতি পৌঁছে যেতে পারে প্রতি ঘণ্টায় ১৭০-২০০ কিলোমিটার। স্থলভাগের দিকে যত এগোবে, তার গতি কিছুটা কমে। তবে আছড়ে পড়ার সময় আমফান কতটা শক্তি বাড়াবে, তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। গোটা পরিস্থিতির দিকে নজর রাখছে আবহাওয়া দফতর। এখন থেকেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে। আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার দুপুরে দক্ষিণ বঙ্গোপসাগরের উপরে গভীর নিম্নচাপটি ওড়িশার পারাদ্বীপ থেকে ১ হাজার ৬০ কিলোমিটার দূরে রয়েছে। দিঘা থেকে ১ হাজার ২২০ কিলোমিটার, বাংলাদেশের খেপুপাড়া থেকে ১ হাজার ৩৩০ কিলোমিটার দূরে রয়েছে।

ভয়ঙ্কর রূপ নিয়ে ‘আমফান’ যদি উপকূলে আছড়ে পড়ে, তা হলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কাও রয়েছে। ক্ষতি হতে পারে চাষের। একে করোনার জেরে ত্রাহি ত্রাহি অবস্থা, তার উপরে ‘আমফান’ যদি সরাসরি আঘাত হানে, তা হলে সঙ্কট আরও বাড়বে।

আমফানের প্রভাবে ওড়িশা-পশ্চিমবঙ্গের সমুদ্র উপকূল প্রবল জলোচ্ছ্বাস হতে পারে। তার প্রভাব পড়তে পারে কলকাতা-সহ গাঙ্গেয় উপকূলের প্রায় সব জেলাতেই। তার পর ঘূর্ণিঝড় চলে আসতে পারে বাংলাদেশের দিকে। তবে সব কিছুই নির্ভর করছে উত্তর-পূর্ব দিকে নেয়া ওই বাঁকের উপরেই।

গত বছরের নভেম্বর মাসে ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর গতিপ্রকৃতিও ঠিক একই রকম ছিল। ওড়িশার পারাদ্বীপের কাছ থেকে বাঁক নিয়ে পশ্চিমবঙ্গের কান ঘেঁষে সুন্দরবনের উপর দিয়ে বাংলাদেশে চলে এসেছিল সেটি। ‘আমফান’ কি পশ্চিমবঙ্গে আছড়ে পড়বে, না কি বুলবুলের মতো বাংলাদেশে আঘাত হানবে, তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে ঘূর্ণিঝড়ের জেরে আগামী চলতি সপ্তাহে ঝড়-বৃষ্টি হবেই। সূত্র: সিএনএন, টিওআই।



 

Show all comments
  • শওকত আকবর ১৬ মে, ২০২০, ৫:৪৯ পিএম says : 0
    করোনা সামাল দিতে ত্রাহি ত্রাহি অবস্থা তার পর আবার মরার উপর খড়ার গা ।তবে আল্লাহই ভরসা।বিপদ যত বড় তার চেয়ে অনেক বড় আল্লাহর রহমত।রেডিও টেলিভিশনে ব্যাপক সম্পচার ও বিশেষ বুলেটিন প্রচার করে মানুষ সচেতন করা হোক।
    Total Reply(0) Reply
  • md Sajib Khan ১৭ মে, ২০২০, ১১:০৯ এএম says : 0
    আম
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ