Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ঠাঁই নেই চট্টগ্রামের হাসপাতালে

করোনা আক্রান্ত ৬৯ শতাংশ কর্মক্ষম

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৭ মে, ২০২০, ১২:০২ এএম

চট্টগ্রামে করোনা রোগীর সংখ্যা লাফিয়ে রাড়লেও হাসপাতালে শয্যা বিশেষ করে আইসিইউ শয্যা সঙ্কট প্রকট হয়ে উঠেছে। করোনা চিকিৎসার জন্য নির্ধারিত একমাত্র হাসপাতালে এখন কোন শয্যা খালি নেই। রোগীদের ভর্তি না করে ফিরিয়ে দিতে হচ্ছে। 

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. আব্দুর রব গতকাল শনিবার ইনকিলাবকে বলেন, হাসপাতালের ১০টি আইসিইউসহ ১১০ শয্যায় রোগী ভর্তি। নতুন কোন রোগী ভর্তি নেওয়া যাচ্ছে না। কারো আইসিইউ সার্পোট দরকার হলেও দেয়া যাচ্ছে না।
বেশ কয়েকজন রোগীকে ভর্তি না করে বিআইটিআইডিতে পাঠানো হয়েছে। তিনি বলেন, মাত্র একটি হাসপাতালে এত বেশি রোগীর চিকিৎসা সম্ভব নয়। দ্রæত শয্যা না বাড়ালে বিনা চিকিৎসায় মৃত্যু দেখতে হবে। জেনারেল হাসপাতালে আরও আটটি আইসিইউ বসানোর কাজ ধীরগতিতে চলছে। হলি ক্রিসেন্ট হাসপাতাল প্রস্তুত হলেও চালুর সিদ্ধান্ত মন্ত্রনালয়ে আটকে আছে। ফৌজদারহাটের বিআইটিআইডিতে মাত্র ৩০টি শয্যা থাকলেও সেখানে আইসিইউ সুবিধা নেই। হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. এম এ হাসান চৌধুরী বলেন, এখানে মাত্র ১২টি শয্যা খালী আছে। ১৮টিতে রোগী আছেন।
এদিকে চট্টগ্রামে করোনা ঝঁকিতে আছেন তরুন যুবকসহ কর্মক্ষম মানুষ। এ পর্যন্ত আক্রান্তদের ৬৯ শতাংশের বয়স ২১-৫০ এর মধ্যে। সংক্রমিতদের ২৪ শতাংশ ২১-৩০ বছর বয়সী। আক্রান্তদের তিন শতাংশ শিশু এবং ছয় শতাংশ কিশোর। স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলছেন, কর্মক্ষম এবং যুবকদের বাইরে যেতে হচ্ছে। এই কারণে তাদের মধ্যে সংক্রমণ বাড়ছে। কাজের জন্য যাদের বাইরে যেতে হয় তাদের অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন তারা। তবে শিশু-কিশোরদের বেশির ভাগই পরিবারের আক্রান্ত সদস্যের কাছ থেকে সংক্রমিত হয়েছে।
গত ২৪ ঘণ্টায় নতুন করে পাঁচ পুলিশ সদস্যসহ আরও ৬৮ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। এনিয়ে চট্টগ্রামে আক্রান্তের সংখ্যা ৬৪১ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১০২ জন। মারা গেছেন ৩২ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ