Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ শাওয়াল ১৪৪১ হিজরী

ইসলামিক ফাউন্ডেশনের প্রকল্প থেকে দারুল আরকাম মাদরাসা বাদ

৫ মাস যাবত বেতন পাচ্ছে না শিক্ষক-শিক্ষিকারা

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ১৭ মে, ২০২০, ৩:২৮ পিএম | আপডেট : ৩:৫৬ পিএম, ১৭ মে, ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাস মহামারী চলাকালে ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প থেকে দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসা বাদ দেয়ায় সারাদেশে দুই লক্ষাধিক শিক্ষার্থীর শিক্ষাজীবন অনিশ্চিয়তার মুখে পড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিপ্রায়ে ২০১৮ সনে প্রতিষ্ঠিত সারাদেশে প্রত্যেক উপজেলায় দু’টি করে দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসার আলেম শিক্ষক-শিক্ষিকারা দীর্ঘ ৫ মাস যাবত বেতন-ভাতা পাচ্ছে না। লকডাউনের মাঝে ১ হাজার ১০টি দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসার শিক্ষক শিক্ষিকারা পরিবার পরিজন নিয়ে অনাহার অনিদ্রায় দিন কাটাচ্ছেন। পরিস্থিতি এমন পর্যায়ে দাঁড়িয়েছে যে তারা কারো কাছে হাত পাততেও পারছেন না। আসন্ন ঈদুল ফিতরের আগে তাদের ভাগ্যে বকেয়া বেতন-বোনাসও জুটছে না।
ইফার একটি সূত্র জানায়, গত ১১ মে পরিকল্পনা কমিশন ইসলামিক ফাউন্ডেশনের প্রস্তাবিত পাঁচ বছর মেয়াদী ৭তম পর্বে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পে ৩ হাজার ১২৮ কোটি ৪৬ লাখ টাকা বরাদ্দ দিয়েছে। উল্লেখিত প্রকল্প থেকে দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসাকে বাদ রাখা হয়েছে। এতে ইফার দারুল আরকাম মাদরাসায় নিয়োগ প্রাপ্ত শিক্ষক শিক্ষিকাদের মাঝে চরম অসন্তোষ দেখা দিয়েছে। তবে শোনা যাচ্ছে, উক্ত মাদরাসার জন্য পৃথকভাবে অর্থ বরাদ্দের প্রস্তাব দেয়া হবে।
ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নর আলহাজ মিছবাহুর রহমান চৌধুরী আজ রোববার ইনকিলাবকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিপ্রায়ে ইসলামিক ফাউন্ডেশনের অধীনে সারাদেশে দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসা প্রতিষ্ঠা করা হয়েছে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড মিটিংয়ের সিদ্ধান্ত না নিয়েই মসজিদভিত্তিক গণশিক্ষা প্রকল্প থেকে দারুল আরকার মাদরাসা সরিয়ে দেয়া হয়েছে। এসব মাদরাসাগুলো চলার জন্য বিকল্প কোনো ব্যবস্থাও নেয়া হয়নি। সারাদেশে এসব মাদরাসায় আরো তিন হাজার ত্রিশজন শিক্ষক শিক্ষিকা নিয়োগের বিষয়টি চূড়ান্ত পর্যায়ে রয়েছে।
তিনি বলেন, এসব মাদরাসা বন্ধ হবে তা’ মেনে নেয়া যায় না। এক প্রশ্নের জবাবে আলহাজ মিছবাহুর রহমান বলেন, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো.আব্দুল্লাহ আমাকে আশ্বাস দিয়েছেন, দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসার কেউ বঞ্চিত হবেন না। তবে এসব অসহায় ক্ষুধার্ত শিক্ষক শিক্ষিকাদের বিকল্প কোনো ব্যবস্থাও দেখছি না। তিনি বলেন, কি কারণে দারুল আরকাম মাদরাসাকে প্রকল্প থেকে বাদ দেয়া হয়েছে তাও জানি না। বঙ্গবন্ধুর প্রতিষ্ঠিত ইসলামিক ফাউন্ডেশনে দায়িত্বরত বর্তমান ডিজির প্রত্যাশিত কার্যক্রম দেখছেন না বলেও আলহাজ মিছবাহুর রহমান চৌধুরী উল্লেখ করেন। তিনি ইফার দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসার শিক্ষকদের বকেয়া বেতন বোনাস ঈদের আগেই পরিশোধ এবং মাদরাসাগুলো চালুর ব্যবস্থা নেয়ার জন্য প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেন।
এদিকে, আজ রোববার ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ ইনকিলাবকে বলেন, পরিকল্পনা কমিশনের পরামর্শেই মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প থেকে ১ হাজার ১০টি দারুল আরকার ইবতেদায়ী মাদরাসা পৃথক করা হয়েছে। এসব মাদরাসার শিক্ষকদের পদগুলো স্থায়ী হবে। সরকারের বিধি অনুসরণ করে এসব মাদরাসাগুলো এমপিও ভুক্তকরণের সর্বাত্মক প্রচেষ্টা চালানো হবে বলেও ইফা মহাপরিচালক উল্লেখ করেন। এক প্রশ্নের জবাবে ইফা ডিজি আনিস মাহমুদ বলেন, সরকার মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পে ৩ হাজার ১২৮ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। এখন এ প্রকল্পের ৭৫ হাজার শিক্ষক শিক্ষিকা কর্মচারির বেতন ভাতা পরিশোধের জন্য ব্যস্ত আছি। ঈদুল ফিতরের পরে ইফার দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসার জন্য পৃথক ভাবে অর্থ বরাদ্দের প্রস্তাব পরিকল্পনা কমিশনে প্রেরণ করা হবে বলেও ইফা ডিজি উল্লেখ করেন।



 

Show all comments
  • জাকারিয়া আরফাত ১৭ মে, ২০২০, ৫:৪৮ পিএম says : 0
    ধন্যবাদ দৈনিক ইনকিলাবকে এই দুঃসময়ে নিউজ করে দারুল আরকামের শিক্ষকদের পাশে থাকার। আরো প্রতিবেদন প্রকাশ করার আশা করছি।সাথে ধন্যবাদ জানাচ্ছি জানাব মিসবাহ উদ্দিনকে।
    Total Reply(0) Reply
  • Md Elias ১৭ মে, ২০২০, ৪:৫১ পিএম says : 0
    বেতন না পেয়ে অনেক কষ্টে আছি।
    Total Reply(0) Reply
  • মামুন ১৭ মে, ২০২০, ৫:০৩ পিএম says : 0
    মানববিক দিক বিবেচনায় হলেও শিক্ষকদের ক্ষুধা নিবারণ করুন, প্লিজ।
    Total Reply(0) Reply
  • ধন্যবাদ দৈনিক ইনকিলাবকে আরো প্রতিবেদন প্রকাশ করার আশা করছি।সাথে ধন্যবাদ জানাচ্ছি জানাব মিসবাহ উদ্দিনকে।
    Total Reply(0) Reply
  • ফারুক আহমেদ ১৭ মে, ২০২০, ৪:৪১ পিএম says : 0
    কি আর বলব আশায় থেকে গরিব থেকে গরিব অবস্থায় আছি। সাধারণ শিক্ষক নিয়োগ পেলাম না। ৩ বছর ধরে অপেক্ষা করছি তবুও ইফা কিছু দারুল আকরামের জন্য কিছু করলো না।
    Total Reply(0) Reply
  • Md Elias ১৭ মে, ২০২০, ৪:৫৯ পিএম says : 0
    বেতন না পেয়ে অনেক কষ্টে আছি।
    Total Reply(0) Reply
  • Maulana Dilwar Hussain ১৭ মে, ২০২০, ৬:০৬ পিএম says : 0
    ধন্যবাদ ইনকিলাব পত্রিকাকে। আমরা দারুল আরকাম প্রকল্প পাশ চাই, দ্রুত রেজাল্ট চাই।
    Total Reply(0) Reply
  • াবুল হাসান হাশেম ১৭ মে, ২০২০, ৫:৫৩ পিএম says : 0
    ধন্যবাদ ইনকিলাব পত্রিকাকে,ধন্যবাদ আলহাজ্জ্ব মিসবাহুর রহমান সাহেবকে।
    Total Reply(0) Reply
  • মীর ফয়ছল আহমদ ১৭ মে, ২০২০, ৪:৩৮ পিএম says : 0
    ধন্যবাদ! জনাব মিছবাহুর রহমান চৌধুরীকে,,তবে শিক্ষকদের বেতন ভাতা না দিলে তারা কিভাবে চলবে,,তাই শিক্ষকদের বেতন ভাতা ঈদের পুর্বে না দিলে অসহায়ত্বের শেষ নাই। যেহেতু একটি সরকারি প্রতিষ্ঠান রাজস্ব খাতে না নিলে সারা জীবনই এ প্রতিষ্ঠানটি অবহেলিত থাকবে
    Total Reply(0) Reply
  • জাকারিয়া আরফাত ১৭ মে, ২০২০, ৫:৫১ পিএম says : 0
    ধন্যবাদ দৈনিক ইনকিলাবকে এই দুঃসময়ে নিউজ করে দারুল আরকামের শিক্ষকদের পাশে থাকার জন্য । আরো প্রতিবেদন প্রকাশ করার আশা করছি।সাথে ধন্যবাদ জানাচ্ছি জনাব মিসবাহ উদ্দিন সাহেবকে ।
    Total Reply(0) Reply
  • জাকারিয়া আরফাত ১৭ মে, ২০২০, ৫:৫১ পিএম says : 0
    ধন্যবাদ দৈনিক ইনকিলাবকে এই দুঃসময়ে নিউজ করে দারুল আরকামের শিক্ষকদের পাশে থাকার জন্য । আরো প্রতিবেদন প্রকাশ করার আশা করছি।সাথে ধন্যবাদ জানাচ্ছি জনাব মিসবাহ উদ্দিন সাহেবকে ।
    Total Reply(0) Reply
  • মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিষ্ঠা দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক শিক্ষিকারা বেতন পাচ্ছেন না এবং দীর্ঘ দুই বছর যাবত চূড়ান্ত পর্যায়ে নিয়োগ জটিলতায় প্রায় তিন হাজার শিক্ষক আটকে আছে দুই বছর তারা চাকরির আশায় আশায় তাদের জীবন অতিবাহিত আমরা চাই দারুল আরকাম স্থায়ী জনগণ এবং রাজস্ব ব্যবস্থা করুন আর নিয়োগ প্রত্যাশী তাদের মৌখিক লিখিত পরীক্ষা সম্পন্ন হয়েছে তাদের রেজাল্ট দেওয়ার ব্যবস্থা করুন
    Total Reply(0) Reply
  • Said anwar ১৭ মে, ২০২০, ৫:১০ পিএম says : 0
    ধন্যবাদ দারুল আরকামের শিক্ষকগনের দুঃখ বুঝার জন্য
    Total Reply(0) Reply
  • মিজান এজহার ১৭ মে, ২০২০, ৫:১৬ পিএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করছি। অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি বোর্ড অব গভর্নর আলহাজ্ব মিছবাহুর রহমানকে,আমাদের দারুল রকাম শিক্ষক পরিবারের মনের অব্যক্ত কথা অকপট চিত্তে প্রকাশ করার জন্য। মাননীয় ডিজিকে আকুল আবেদন জানাব,আমাদের প্রায় ১৫০ দিন ও রাতের সমষ্টি ৫ মাস অতিক্রান্ত করে চলছি ধার ও ঋণের বোঝা কাঁধে নিয়ে। আপন জনও এখন খুব কষ্টে আছি। আমাদের কষ্টের বর্ণনা দেবার ভাষা ও অবস্থা নেই। সুতরাং আমাদের এই দুর্বিষহ কালযাপ বিবেচনাপূর্বক ঈদের আগে যেন যথাযোগ্য আশ্বস্থকৃত সুবিধাসহ প্রকল্প পাশ ও বেতন বোনাস দিলে আমরা সকলে আপনার প্রতি চির কৃতজ্ঞ থাকব। কৃতজ্ঞতা জানচ্ছি ইনকিলাব পরিবারকে আমাদের দুঃসময়ে পাশে থাকার জন্য ও বস্তুনিষ্ঠ খবর জাতির সামনে তুলে ধরার জন্য। মহান আল্লাহ প্রধানমন্ত্রীসহ যথাযথ কর্তৃপক্ষগুলিকে সহানুভূতিশীল হয়ে কাজ করার তৌফিক দান করুন। আমীন ইয়া রাব্বাল আলামীন।
    Total Reply(0) Reply
  • Mustak Ahmed Mahbub ১৭ মে, ২০২০, ১০:১০ পিএম says : 0
    অসংখ্য ধন্যবাদ ইনকিলাব।
    Total Reply(0) Reply
  • Abdul gafur ১৭ মে, ২০২০, ৭:১৮ পিএম says : 0
    দৈনিক ইনকিলাবকে অসংখ্য ধন্যবাদ, দেশের আলেম-ওলামাদের অসহায়ত্বের খবরটি তুলে ধরার জন্য।
    Total Reply(0) Reply
  • Ali Hossan ১৭ মে, ২০২০, ৭:১৬ পিএম says : 0
    ইনকিলাব কে ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • সামছুলআলম ১৭ মে, ২০২০, ৫:১৬ পিএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী দারুল আরকাম মাদরাসার প্রতিষ্ঠাতা বলেই আমি আজও আশা রাখছি। ইনশাআল্লাহ অবশ্যই ভালো কিছু অপেক্ষা করছে মাজলুম শিক্ষক ও রেজাল্ট প্রত্যাশীদের জন্য।
    Total Reply(0) Reply
  • মাহবুবুল আলম জুবাইর ১৭ মে, ২০২০, ৭:২৩ পিএম says : 0
    ইনকিলাব কে ধন্যবাদ।দারুল আরাকাম মাদ্রাসার শিক্ষকদের পাশে থাকার জন্য।
    Total Reply(0) Reply
  • হাফিজ আবরার ১৭ মে, ২০২০, ৮:৩৬ পিএম says : 0
    আমাদের দাবি খুব দ্রুত দারুল আরকামের প্রকল্পটি বাস্তবায়ন করা হোক....
    Total Reply(0) Reply
  • Hayder ১৭ মে, ২০২০, ৬:২২ পিএম says : 0
    আল্লাহ্ রাহমানুর রাহিম । এই দুঃসময়ে একটু আসার আলো ।
    Total Reply(0) Reply
  • Maulana Dilwar Hussain ১৭ মে, ২০২০, ৬:০৫ পিএম says : 0
    ২০১৭ সালে দারুল আরকাম প্রতিষ্ঠানটির আবির্ভাব হয়। মাত্র তিন বছরের মাথায় থমকে আছে সামনে এগিয়ে চলার মৌলিক বিষয়গুলো। ২০২০ জন শিক্ষকের ভবিষ্যত এখন অন্ধকার, ভবিষ্যত নিয়ে শঙ্কায় হাজার হাজার ক্ষুদে ছাত্র ছাত্রী। প্রতিষ্ঠানটি মূলতঃ ইফা কর্তৃক মউশিক প্রকল্পের অধিনে ছিল। এর আওতায় দুইবার শিক্ষক নিয়োগ পরীক্ষা নেয়া হয়। এর মধ্যে প্রাথমিক নিয়োগের আলীয়া, কওমী রেজাল্ট দেয়া হয়। কিন্তু সাধারণ ও দ্বিতীয় অনুষ্ঠিত আলিয়া কওমি ভাইবা পরীক্ষার রেজাল্ট এখনো পাবলিশ করা হয়নি। এ নিয়ে চরম হতাশায় দিন কাটাচ্ছেন হাজার হাজার বেকার উচ্চ শিক্ষিত মানুষগুলো। রেজাল্ট প্রত্যাশী গ্রুপের কেন্দ্রীয় দায়িত্বশীল আমাদের ইমেইল করে বলেন- আমরা অসহায়, রেজাল্ট প্রকাশে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করি। মাননীয় প্রধানমন্ত্রী খুবই আন্তরিক দারুল আরকাম নিয়ে, কিন্তু টালমাটাল পরিস্থিতি উনার জানা নেই। রেজাল্ট প্রত্যাশী বলেন আশা করি খুব দ্রুত দারুল আরকাম প্রকল্পটি পাশ হবে। এবং আমাদের কষ্ট ও ত্যাগের মূল্য ইফা কর্তৃপক্ষ দিবেন। তিনি আরো বলেন দারুল আরকামের চলমান শিক্ষকদের নিয়ে গঠিত শিক্ষক কমিটির প্রতি রেজাল্ট প্রত্যাশীদের পূর্ণ আস্থা ও বিশ্বাস আছে উনারা দারুল আরকাম প্রকল্পের জন্য যতটুকু ত্যাগ করবেন সাথে রেজাল্টের বিষয়টি নিয়েও সজাগ ও সতর্ক থাকবেন। দারুল আরকাম একটি প্রতিষ্ঠানের নাম। দারুল আরকাম একটি ইতিহাসের নাম। এর প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিষ্টানটি স্থায়িত্ব পেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুগ যুগ ধরে ইতিহাসে স্বর্নাক্ষরে মহামানী হয়ে থাকবেন।
    Total Reply(0) Reply
  • মাওঃ মোঃ ইব্রাহিম খলিল মাহমুদী ১৭ মে, ২০২০, ৭:২৭ পিএম says : 0
    ধন্যবাদ ইনকিলাব পত্রিকার সম্পাদকসহ সকলকে এ দুর্দিনে এমন নিউজ প্রকাশ করার জন্য। আরো ধন্যবাদ জানাই জনাব মিজবাহুর রহমান স্যারকে । আমাদের রেজাল্ট প্রত্যাশীদের বিনীত অনুরোধ যাতে প্রকল্প পাশ হ‌ওয়ার পর দ্রুত ফলাফল প্রকাশ করে চাকরির সুযোগ করে দিন।
    Total Reply(0) Reply
  • আমিন উল্লাহ ছানুভী ১৭ মে, ২০২০, ৫:৪৭ পিএম says : 0
    জাতীয় পত্রিকা দৈনিক ইনকিলাব কে অসংখ্য অসংখ্য ধন্যবাদ দারুল আরকাম সম্পর্কে নিউজ করার জন্য। আমি দারুল আরকামের শিক্ষক হিসেবে ইনকিলাবের সম্পাদক কে উদ্দেশ্য করে বলবো আপনি আরেকবার রিপোর্ট করুন ঈদের আগে যাতে আমাদের বকেয়া বেতন সহ ঈদ উপহার দেওয়া হয়।আরেকটা রিপোর্ট করলে দারুল আরকামের 2020 জন শিক্ষক আপনাদের প্রতি চির কৃতজ্ঞ থাকিবে।
    Total Reply(0) Reply
  • আঃশাকুর সাইফী ১৭ মে, ২০২০, ৫:৩৬ পিএম says : 0
    ধন্যবাদ ইনকেলাব পএিকাকে এবং মিসবাহুর রহমান চৈাধরীকে আমাদের সমপর্কে লেখা এবং বলার জন্যে
    Total Reply(0) Reply
  • Samsul islam ১৭ মে, ২০২০, ৫:৩৮ পিএম says : 0
    ধন্যবাদ জানাই ইনকিলাব ও মিসবাহুর রহমান স্যার কে
    Total Reply(0) Reply
  • MD.ZAKIRHOSSAIN (Noa khali,Senbug) ১৭ মে, ২০২০, ৯:১৬ পিএম says : 0
    ধন্যবাদ জানাই ইনকিলাব পএিকাকে,ধন্যবাদ জানাই মিসবাহুর রহমান স্যার কে। আমাদের শিহ্মকদের পাশে থাকার জন্য। দুর্যোগ কালে দারুল আরকাম শিহ্মকগণ মানবেতর জীবন যাপনে সরকার মহোদয়ে র কাছে বেতন ভাতার আশা করছি।
    Total Reply(0) Reply
  • MD.ZAKIRHOSSAIN (Noa khali,Senbug) ১৭ মে, ২০২০, ৯:১৬ পিএম says : 0
    ধন্যবাদ জানাই ইনকিলাব পএিকাকে,ধন্যবাদ জানাই মিসবাহুর রহমান স্যার কে। আমাদের শিহ্মকদের পাশে থাকার জন্য। দুর্যোগ কালে দারুল আরকাম শিহ্মকগণ মানবেতর জীবন যাপনে সরকার মহোদয়ে র কাছে বেতন ভাতার আশা করছি।
    Total Reply(0) Reply
  • Misbah Uddin Chy ১৭ মে, ২০২০, ৫:৪৩ পিএম says : 0
    ধন্যবাদ ইনকিলাব কর্তৃপক্ষের প্রতি । দেশে ৬৫ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় রাজস্বভুক্ত আছে। মাত্র ১০১০টি দারুল আকরাম মাদ্রাসা রাজস্ব হোক এই দাবি দেশ ও জাতির । এমপিওভুক্ত না করে রাজস্ব করা প্রতিষ্ঠানগুলো জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভূমিকা রাখতে সক্ষম । আশা করি যথাযথ কর্তৃপক্ষ ও সরকার এই বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করবেন। ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • মনজুরুল ইসলাম, মাগুরা। ১৭ মে, ২০২০, ১০:৫৩ পিএম says : 0
    ধন্যবাদ, ইনকিলাব কর্তৃপক্ষকে এই বিষয়টা সমাধান না হওয়া পর্যন্ত বারবার নিউজ দেওয়ার জন্য অনুরোধ রইল। হাজার আলেমদের দোয়া আপনাদের সংগে থাকবে।
    Total Reply(0) Reply
  • মুফতি আলমাস হোসাইন ১৭ মে, ২০২০, ১০:২৩ পিএম says : 0
    ইনকিলাবকে অসংখ্য ধন্যবাদ এই দূর্সময়ে দারুল আরকামের শিক্ষকদের অসহয়েত্বের কথা তুলে ধরার জন্য। ইনকিলাব সব সময় ওলামায়ে কেরামের পাশে থাকে আমরাও আছি এবং থাকবো ইনশাল্লাহ!
    Total Reply(0) Reply
  • মুফতি আলমাস হোসাইন ১৭ মে, ২০২০, ১০:২৩ পিএম says : 0
    ইনকিলাবকে অসংখ্য ধন্যবাদ এই দূর্সময়ে দারুল আরকামের শিক্ষকদের অসহয়েত্বের কথা তুলে ধরার জন্য। ইনকিলাব সব সময় ওলামায়ে কেরামের পাশে থাকে আমরাও আছি এবং থাকবো ইনশাল্লাহ!
    Total Reply(0) Reply
  • Mamun ১৭ মে, ২০২০, ৯:২৩ পিএম says : 0
    ধন‌্যবাদ ইনকিলাবকে।ধন‌্যবাদ মিছবাহুর রহমান সাহেবকে।ডিজি মহোদয়ের শুবিবেচনা কামনা করছি।আল্লাহ সবাইকে কল‌্যাণ দান করুন।
    Total Reply(0) Reply
  • সাখাওয়াত ১৮ মে, ২০২০, ১১:১৬ এএম says : 0
    দারুল আরকাম মাদ্রাসায়,আমরা যারা সাধারণ শিক্ষক পদে ভাইবা দিয়েছি আজ সুদীর্ঘ 3 বছর হয়ে গেলো এখন তাঁর ফল প্রকাশ হচ্ছে না।মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছি ।
    Total Reply(0) Reply
  • Omar Faruk Taher ১৭ মে, ২০২০, ১০:০২ পিএম says : 0
    ধন্যবাদ দৈনিক ইনকিলাবকে...
    Total Reply(0) Reply
  • মুফতি আলমাস হোসাইন ১৭ মে, ২০২০, ১০:২২ পিএম says : 0
    ইনকিলাবকে অসংখ্য ধন্যবাদ এই দূর্সময়ে দারুল আরকামের শিক্ষকদের অসহয়েত্বের কথা তুলে ধরার জন্য। ইনকিলাব সব সময় ওলামায়ে কেরামের পাশে থাকে আমরাও আছি এবং থাকবো ইনশাল্লাহ!
    Total Reply(0) Reply
  • হাঃমাওঃ জাকির হোসেন ১৭ মে, ২০২০, ৭:৫৪ পিএম says : 0
    মহামারী "কোভিড-১৯" দুর্যোগ কালে দারুল আরকাম শিহ্মদের পাশে থাকার জন্য ইনকিলাব পএিকাকে জানাই মোবারকবাদ।আল্লাহ আপনাদের কবুল করুন। ধন্যবাদ জানানই মিসবাহুর রহমান স্যার কে।
    Total Reply(0) Reply
  • হাঃমাওঃজাকির হোসেন ১৭ মে, ২০২০, ৭:৪৪ পিএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী প্রতিষ্ঠিত " দারুল আরকাম"শিক্ষা প্রতিষ্ঠান অবহেলিত হবে এটা মেনে নেওয়া কষ্টকর। মহামারী কালে শিক্ষাদের প্রতি আন্তরিকতা রাখা একান্ত কাম্য
    Total Reply(0) Reply
  • নুরুল আলম ১৭ মে, ২০২০, ৭:৪৫ পিএম says : 0
    আল্লাহ তুমি সকল শিক্ষকদের মূখে হাসি ফুটিয়ে দাও। ইনকিলাব কে ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • নুরুল আলম ১৭ মে, ২০২০, ৭:৪৫ পিএম says : 0
    আল্লাহ তুমি সকল শিক্ষকদের মূখে হাসি ফুটিয়ে দাও। ইনকিলাব কে ও মিসবাহুর ররহমান কে ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • হাঃমাওঃ জাকির হোসেন ১৭ মে, ২০২০, ৭:৫১ পিএম says : 0
    মহামারী "কোভিড-১৯" দুর্যোগ কালে দারুল আরকাম শিহ্মদের পাশে থাকার জন্য ইনকিলাব পএিকাকে জানাই মোবারকবাদ।আল্লাহ আপনাদের কবুল করুন।
    Total Reply(0) Reply
  • আনোয়ার আতিক ফরাজী ১৭ মে, ২০২০, ৯:৩৯ পিএম says : 0
    ইনকিলাব সবসময় আলেমদের পাশে দাঁড়ায়। এটা তার বৈশিষ্ট। ইনকিলাব দীর্ঘজীবি হোক।
    Total Reply(0) Reply
  • আনোয়ার আতিক ফরাজী ১৭ মে, ২০২০, ৯:৪০ পিএম says : 0
    ইনকিলাব সবসময় আলেমদের পাশে দাঁড়ায়। এটা তার বৈশিষ্ট। ইনকিলাব দীর্ঘজীবি হোক।
    Total Reply(0) Reply
  • আনোয়ার আতিক ফরাজী ১৭ মে, ২০২০, ৯:৪০ পিএম says : 0
    ইনকিলাব সবসময় আলেমদের পাশে দাঁড়ায়। এটা তার বৈশিষ্ট। ইনকিলাব দীর্ঘজীবি হোক।
    Total Reply(0) Reply
  • মেহেদী ইমাম। ১৭ মে, ২০২০, ১১:৪৫ পিএম says : 0
    আসসালামু আলাইকুম। জনাব,রাঙ্গামাটিতে আপনাদের জেলা প্রতিনিধি আছে কি না আমি জানিনা। জেলা পর্যায়ে থাকলেও উলজেলা পর্যায় থেকে সংবাদকর্মী হিসেবে লেখা পাঠাতে চাই। ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • সাখাওয়াত ১৮ মে, ২০২০, ১১:১৫ এএম says : 0
    আমরা যারা সাধারণ শিক্ষক পদে ভাইবা দিয়েছি আজ সুদীর্ঘ 3 বছর হয়ে গেলো এখন তাঁর ফল প্রকাশ হচ্ছে না।মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছি ।
    Total Reply(0) Reply
  • মো. সাখাওয়াত হোসেন ১৮ মে, ২০২০, ৯:০৬ পিএম says : 0
    সাংবাদিক জনাব শামসুল ইসলাম, বার্তা সম্পাদক দৈনিক ইনকিলাবের সম্পাদক সহ পত্রিকার সুভাকাংখি সকলকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি এবং প্রথম পাতায় প্রকাশ সহ হেড লাইনটা আরো আকর্শনীয় করার অনুরোধ করছি। যেমন-প্রধানমন্ত্রী কর্তৃক প্রতিষ্ঠিত দারুল আরকামের শিক্ষকরা বেতনহীন ৫ মাস
    Total Reply(0) Reply
  • মোঃ ইব্রাহিম খলিল ১৮ মে, ২০২০, ৫:৪৩ এএম says : 0
    ধন্যবাদ জানাই ইনকিলাব পএিকাকে,ধন্যবাদ জানাই মিসবাহুর রহমান স্যার কে। আমাদের শিহ্মকদের পাশে থাকার জন্য। দুর্যোগ কালে দারুল আরকাম শিহ্মকগণ মানবেতর জীবন যাপনে সরকার মহোদয়ে র কাছে বেতন ভাতার আশা করছি।
    Total Reply(0) Reply
  • আলী মাহমুদ ১৮ মে, ২০২০, ৭:৫৯ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রীর নিকট সবিনয় আবেদন জানাচ্ছি যে আমরা দারুল আরকামের যে সকল শিক্ষকরা রয়েছে তাদের বিগত কয়েক মাসের বেতন হিসেবে অল্প কিছু হলেও এই কঠিন মুহূর্তে আমাদের জন্য বরাদ্দ দিন পরে দারুল আরকাম এর জন্য আপনারা যে ব্যবস্থা নিবেন ওটা আমরা মেনে নিলাম
    Total Reply(0) Reply
  • Masiur rahman ১৮ মে, ২০২০, ১০:৫৮ পিএম says : 0
    ধন্যবাদ,ইনকিলাবকে অসহায় আলেমদের পাশে দারানোর জন্য।
    Total Reply(0) Reply
  • Masiur rahman ১৮ মে, ২০২০, ১০:৫৮ পিএম says : 0
    ধন্যবাদ,ইনকিলাবকে অসহায় আলেমদের পাশে দারানোর জন্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ