Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী

ভারতের উচিত তালেবানের সাথে কথা বলা-পাক রাষ্ট্রদূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২০, ৫:২৩ পিএম

যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত বলেছেন, ভারত যদি মনে করে তালেবানদের সাথে আলাপ করলে আফগানিস্তানে শান্তি প্রক্রিয়া দ্রুত হবে তাহলে, তাদের সেটি করা উচিত। আফগানিস্তানে তালেবানের একাধিক হামলার পরে সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের শান্তি প্রচেষ্টা ভেঙে পড়ার শঙ্কা তৈরি হওয়ার প্রেক্ষিতে শনিবার তিনি এই মন্তব্য করেন।

সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুকে দেয়া সাক্ষাতকারে আফগানিস্তানের জন্য নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদ বলেছেন যে, ভারত-তালিবান আলোচনা হলে তা খুবই ভাল হবে। এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়োজিত পাকিস্তানের রাষ্ট্রদূত আসাদ খান রয়টার্সকে জানান, ‘ভারতের উচিত এই প্রস্তাবে সাড়া দেয়া।’

১৯৪৭ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে স্বাধীনতা অর্জনের পর থেকে ভারত এবং পাকিস্তান তিনবার যুদ্ধে লিপ্ত হয়েছিল এবং তালেবানের উপরে পাকিস্তানের যথেষ্ট প্রভাব রয়েছে বলে মনে করা হয়। তালেবানদের সাথে ভারতের আলোচনায় তিনি অংশগ্রহণ করবেন কিনা জানতে চাইলে আসাদ খান বলেন, ‘ভারত যদি মনে করে যে তাদের অংশগ্রহণ শান্তি প্রক্রিয়াতে সহায়তা করবে, তবে আমরা সেটি মেনে চলব। তবে তাদের কী করা উচিত বা কী করা উচিত নয় সে বিষয়ে কিছু বলা আমাদের পক্ষে সম্ভব নয়।’

আফগানিস্তানে শান্তির জন্য ক্রমবর্ধমান আন্তর্জাতিক উদ্বেগের কারণে সেখানে পাকিস্তানের সাথে ভারতকেও আলোচনায় অংশগ্রহণ করতে দেখা যেতে পারে। আসাদ খান বলেন, তিনি আশাবাদী যে খুব শীঘ্রই খলিলজাদের সাথে তার কথা হবে। তবে, তিনি ভারতীয় মিডিয়াতে আর কোন সাক্ষাতকার দিবেন না বলে জানান। কারণ, তিনি মনে করেন তারা অনেক ক্ষেত্রে ‘কল্পিত’ এবং নিজস্ব ব্যাখ্যা দেয়। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • jack ali ১৭ মে, ২০২০, ৯:৪৫ পিএম says : 0
    You Taliban must not talk with criminal muslim killer India.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান


আরও
আরও পড়ুন