Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

২শ’ বেডের করোনা ডেডিকেটেড প্রাইভেট হাসপাতাল উদ্বোধন স্বাস্থ্যমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মে, ২০২০, ৭:০২ পিএম

রাজধানীর ধানমন্ডিস্থ আনোয়ার খান মেডিকেল কলেজ ও হাসপাতালের নবনির্মিত কভিড ডেডিকেটেড ২০০ বেডের আইসোলেশন ভবনটির কার্যক্রম শুরু হয়েছে। শনিবার (১৬ মে) প্রধান অতিথি থেকে উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আনোয়ার খান মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান সংসদ সদস্য আনোয়ার হোসেন খান, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশনের সভাপতি মুবিন খান এবং আনোয়ার খান মেডিকেল কলেজের প্রিন্সপাল প্রফেসর এখলাসুর রহমান উদ্বোধনকালে স্বাস্থ্যমন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, রাজধানীর প্রাণকেন্দ্রে অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ ২’শ বেডের আনোয়ার খান মেডিকেল কলেজটি দেশের মানুষের স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই হাসপাতালে সম্পূর্ণ নতুন ২০০টি বেড, ১০ টি আইসিইউ, ১০ টি এইসডিও ও ৫ টি ভেণ্টিলেটর রয়েছে। পাশাপাশি কভিড-১৯ টেস্টের জন্য এখানে পিসিআর মেশিনেরও ব্যাবস্থা করা হয়েছে। মাত্র ১৯ দিনে হাসপাতালটি প্রস্তুত করে সরকারের কাজ সহজ করে দিয়েছে। এটি নিয়ে ঢাকায় এখন ১৪ টি কভিড ডেডিকেটেড হাসপাতাল স্থাপন করা হলো। এই হাসপাতালগুলোর মাধ্যমে ঢাকায় বর্তমানে অন্তত ১৫-২০ হাজার মানুষের চিকিৎসার সুযোগ সৃষ্টি করা হয়েছে। এর পরও প্রয়োজন হলে সরকারের আরো বেডসংখ্যা বৃদ্ধি করার পরিকল্পনাও হাতে আছে। দেশে কভিড নিয়ন্ত্রণে সরকার সাধ্যমতো সবরকমের কাজই করে যাচ্ছে। দেশে প্লাজমা থেরাপিসহ উন্নত বিশ্বের কভিড ওষুধ রেমিডিসিনও দ্রুত প্রয়োগের চিন্তাভাবনাও সরকারের মাথায় নেয়া আছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ