Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ক্যাম্প শুরুর আগেই মহিলা কাবাডি দল চূড়ান্ত

প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ২৪ সেপ্টেম্বর ভিয়েতনামের ডায়ংয়ে শুরু হচ্ছে পঞ্চম এশিয়ান বিচ গেমস। এ আসরে ৪৫ দেশের ক্রীড়াবিদরা অংশ নেবেন। গেমসের পাঁচ ডিসিপ্লিনে খেলবে বাংলাদেশ। যার মধ্যে অন্যতম মহিলা কাবাডি। বিচ গেমসকে সামনে রেখে বাংলাদেশ কাবাডি ফেডারেশন এখনো ক্যাম্প শুরু না করলেও আশ্চর্যজনক বিষয় হচ্ছে, তারা ইতোমধ্যেই দল চূড়ান্ত করে ফেলেছে। বিশ্বস্ত সূত্র জানায়, প্রায় দু’সপ্তাহ আগে ছয় খেলোয়াড় বাছাই করে চূড়ান্ত দলের নাম পাঠানো হয়েছে আয়োজকদের কাছে। দলের খেলোয়াড়রা হলেন- ফাতেমা আক্তার পলি, রুপালী আক্তার ও স্মৃতি আক্তার (বাংলাদেশ আনসার) এবং বাংলাদেশ পাটকল কর্পোরেশনের (বিজেএমসি) কাজী শাহিন আরা বৃষ্টি, মাসুরা পারভীন ও টুকটুকি আক্তার। যদিও ক্যাম্পে ডাকা হয়েছে ১২ জন খেলোয়াড়কে। এদের মধ্যে বিজেএমসির সাত এবং আনসারের পাঁচজন রয়েছেন। ১৬ জুলাই খেলোয়াড়দের রিপোর্ট করতে বলা হলেও এখন পর্যন্ত ক্যাম্পে যোগ দিয়েছেন মাত্র চারজন। এরা হলেন- বিজেএমসির টুকটুকি আক্তার, তাসনিম, রেখা আক্তার ও হাফিজা খাতুন। যার ফলে পুরো দল নিয়ে ক্যাম্প শুরু করা সম্ভব হয়নি ফেডারেশনের পক্ষে। অথচ চূড়ান্ত দলের নাম পাঠানো হয়ে গেছে ভিয়েতনামে। এ প্রসঙ্গে কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ অলিম্পিক অ্যাসেসিয়েশন (বিওএ) আমাদের কাছে কোচ ও ম্যানেজারসহ আটজনের নাম চেয়েছে। সেটাই আমরা দিয়েছি।’ তবে নাম প্রকাশে অনিচ্ছিুক ফেডারেশনের এক কর্মকর্তা বলেন, ‘বিওএ চাইলেই কি পুরো দল নিয়ে ক্যাম্প শুরু না করে বা খেলোয়াড় বাছাই না করে দলের চূড়ান্ত তালিকা পাঠানো যায়। যদি তাই হয়, তাহলে আর ক্যাম্প করার প্রয়োজন কি? এভাবে চললে দক্ষিণ এশিয়ার বাইরে পদক জেতা হবে না বাংলাদেশ কাবাডি দলের।’
এদিকে ফেডারেশনের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, বেশ ক’বছর ধরে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের পুরুষ কাবাডি ব্যর্থ হওয়ার কারণেই বিচ গেমসে মহিলা দলকে পাঠানো হচ্ছে। কিন্তু বিচে অংশ নেয়ার আগেই যেন মহিলা দলের ক্যাম্পের শীর্ণ দশা। গত ফেব্রুয়ারিতে গৌহাটি-শিলং সাউথ এশিয়ান (এসএ) গেমসে আবদুল জলিল ও জিয়াউর রহমানের সমন্বয়ে গড়া বাংলাদেশ মহিলা কাবাডি দল কঠিন চ্যালেঞ্জের মুখে রৌপ্যপদক জিতে দেশে ফেরে। কিন্তু আসন্ন বিচ গেমসে এ দুই কোচকে পাশ কাটিয়ে ভারত থেকে বনানী সাহাকে আনার জন্য চেষ্টা করছেন ফেডারেশনের কর্মকর্তারা। যদিও এখন পর্যন্ত বনানী সাহার কোন খোঁজ নেই। তবে তিনি ঢাকায় আসার পূর্ব মুহূর্ত পর্যন্ত কোচের দায়িত্ব দেয়া হয়েছে এক সময়কার দেশসেরা খেলোয়াড় ও সদ্য সাবেক কোচ জিয়াউর রহমানকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্যাম্প শুরুর আগেই মহিলা কাবাডি দল চূড়ান্ত
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ