Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

শিক্ষার্থীদের পড়াশুনার কথা ভেবে তানজানিয়ায় লকডাউন প্রত্যাহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২০, ১২:৫১ পিএম | আপডেট : ১২:৫২ পিএম, ১৮ মে, ২০২০

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি রোববার (১৭ মে) চার্চে দেয়া এক বক্তৃতায় লকডাউন প্রত্যাহার করা নিয়ে নিজের পরিকল্পনার কথা ঘোষণা দেন।তিনি বলেন, যে অবস্থা দেখছি তা যদি অব্যাহত থাকে, তবে বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেবার পরিকল্পনা রয়েছে আমার, যাতে ছাত্রছাত্রীরা তাদের পড়াশুনা চালিয়ে যেতে পারে।-রয়টার্স, সিএনএন, বিবিসি
তার পরিকল্পনা অনিযায়ী, লকডাউন প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয়, খেলাধুলা এবং আন্তর্জাতিক ফ্লাইটসমূহ ফের চালু করতে যাচ্ছে তানজানিয়া।
নির্দিস্ট কোন তারিখ উল্লেখ না করে তিনি বলেন, হাসপাতালগুলোতে সুস্থ রোগীর সংখ্যা বাড়ছে। রাজধানী দারুস সালামের হাসপাতালে ১৯৮ জন রোগী ছিল কিন্তু সেখানে এখন মাত্র ১২ জনের চিকিৎসা চলছে ।
তানজানিয়ার সরকার দেশটির সব স্কুল, আন্তর্জাতিক ফ্লাইট এবং বড় আকারে জনসমাবেশ বন্ধ করলেও নিয়মিত অর্থনৈতিক কর্মকান্ড এবং ধর্মীয় সেবা চালিয়ে যাচ্ছে। প্রতিবেশী দেশ রুয়ান্ডা এবং উগান্ডার মত তানজানিয়াতেও পুরোপুরি লকডাউন আরোপ করেনি দেশটির সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন